অরুণাচলের ১১ জায়গার নাম বদল! ‘ওটা দক্ষিণ তিব্বত’, দাবি চিনের

অরুণাচলের(Arunachal Pradesh) ১১ টি জায়গা দখল করে নাম বদল করলো চিন। শুধু তাই নয়, মানচিত্রে ওই এলাকাগুলিকে দক্ষিণ তিব্বত(South Tibet) বলে দাবি করা হয়েছে চিনের তরফে। এই ঘটনায় রীতিমতো চাঞ্চল্য ছড়িয়েছে। চিনের(China) এহেন পদক্ষেপের তীব্র প্রতিবাদ জানিয়েছে ভারত(India)।

সম্প্রতি চিনের অসামরিক প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, “দক্ষিণ তিব্বতের কিছু ভৌগোলিক এলাকার নাম পরিবর্তন করা হয়েছে।” চিনের দাবি অনুযায়ী, তার মধ্যে রয়েছে দু’টি বিস্তীর্ণ ভূমি এলাকা, দু’টি আবাসিক এলাকা, দু’টি নদী এবং পাঁচটি পর্বতশৃঙ্গ। এমনকী চিন একটি মানচিত্রও প্রকাশ করেছে। যাতে অরুণাচলের কিছু অংশকে চিনের বলে দাবি করা হয়েছে। এলাকাগুলিকে ‘‌জাংনান’‌ অর্থাৎ ‘দক্ষিণ তিব্বত’ বলে চিহ্নিত করেছে চিন। গত রবিবার চিনা, তিব্বতি সহ তিনটি ভাষায় এ বিষয়ে সরকারি বিজ্ঞপ্তি জারি করা হয় বেজিংয়ের তরফে।

তবে চিনের এহেন পদক্ষেপে এই প্রথমবার নয়, এর আগেও দুইবার এই ধরনের পদক্ষেপ নিয়েছিল জিনপিং প্রশাসন। সোমবার চিনের গ্লোবাল টাইমস সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, এই নিয়ে তৃতীয় বার এমন তালিকা প্রকাশিত হল চিনা অসামরিক মন্ত্রকের তরফে। এর আগে, ২০১৭ সালে অরুণাচলের ছয়টি এলাকার নয়া নামকরণ করে চিন। ২০২১ সালে নয়া নামকরণ হয় ১৫টি এলাকার। তবে গোটা ঘটনার তীব্র প্রতিক্রিয়া দিয়েছে ভারত। ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি বলেছেন, “এর আগেও চিন এরকম করেছে। আগেও বলা হয়েছে, এখনও বলা হচ্ছে, অরুণাচল প্রদেশ ভারতের একটি অবিচ্ছেদ্য অংশ। নাম বদলে সত্য বদলে যাবে না।”

Previous articleশান্তি প্রতিষ্ঠায় দুষ্কৃতীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে: রিষড়ায় গিয়ে বার্তা রাজ্যপালের
Next articleদাম কমল জীবনদায়ী ওষুধের, সামান্য স্বস্তিতে মধ্যবিত্ত !