রাজ্যের ৩১ টি সরকারি হাসপাতালে মক ড্রিল, এমআর বাঙ্গুরে বিশেষ CCU!

দেশজুড়ে বাড়ছে কোভিড সং*ক্রমণ। নীতি আয়োগের বৈঠকে সিদ্ধান্ত নির্দেশিকায় স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, করো*না মোকাবিলায় রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলকে প্রস্তুত এবং সত*র্ক থাকতে হবে।

কো*ভিড ১৯ মোকাবিলায় কতটা তৈরি রাজ্য? প্রস্তুতি খতিয়ে দেখার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক (Central Health Ministry)। সেই মতো সোমবার দেশের বিভিন্ন হাসপাতালে কোভিড প্রস্তুতি খতিয়ে দেখতে মক ড্রিলেরও (Mock drills) আয়োজন করা হয়েছিল। এই মহড়া পর্যবেক্ষণ করেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য (Mansukh Mandaviya)। আজ মঙ্গলবার রাজ্যের ৩১ টি সরকারি হাসপাতালে মক ড্রিল শুরু হয়েছে। সকাল থেকেই বিভিন্ন সরকারি হাসপাতালে পৌঁছে যান বিশেষজ্ঞরা। কলকাতার এমআর বাঙ্গুর হাসপাতালে (M R Bangur Super Specialty Hospital) বিশেষ প্রস্তুতি খতিয়ে দেখা হয়।

দেশজুড়ে বাড়ছে কোভিড সংক্রমণ। নীতি আয়োগের বৈঠকে সিদ্ধান্ত নির্দেশিকায় স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, করোনা মোকাবিলায় রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলকে প্রস্তুত এবং সতর্ক থাকতে হবে। স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছেন বেশ কিছু রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের সাপ্তাহিক পজিটিভিটি রেট বেড়েছে। কোভিডের যাবতীয় পরীক্ষার বাড়ানোর পাশাপাশি এবং জরুরী হটস্পটগুলি চিহ্নিত করার জন্য পরামর্শ দেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী (Health Minister)। যদিও অন্যান্য রাজ্যের তুলনায় বাংলার পরিস্থিতি অনেকটাই সন্তোষজনক। বাংলার সরকারের তরফ থেকে স্বাস্থ্য দফতরকে গোটা বিষয়ের উপর কড়া নজরদারি রাখার কথা বলা হয়েছে। আজ মঙ্গলবার স্বাস্থ্য দফতরের কর্তা সহ মেডিকেল বিশেষজ্ঞরা কলকাতার এম আর বাঙ্গুর হাসপাতালে (M R Bangur Super Speciality Hospital) পৌঁছে যান। সেখানে দেখা যায় কোভিড মোকাবিলায় পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। বিভিন্ন রকম ভ্যাকসিন, মেডিকেল যন্ত্রপাতি এবং টেস্টের জিনিসপত্র এখন থেকেই মজুদ রাখা হয়েছে। হাসপাতালের সুপার শিশির নস্কর (Sisir Naskar) জানান, সতর্কতা মূলক ব্যবস্থা হিসেবে ১০ টা এমার্জেন্সি বেড এবং ৪০ টা মেল ফিমেল জেনারেল বেড প্রস্তুত রাখা হয়েছে। ক্রিটিকাল কেয়ার ইউনিটে ৪০ টা বেড রয়েছে। প্যারা মেডিকেল ইঞ্জিনিয়াররা আছেন, মেন্টেনেন্স স্টাফ , মেডিকেল বিশেষজ্ঞরা সবটা খতিয়ে দেখছে । তিনি আরও বলেন স্বাস্থ্য দফতর থেকে একাধিক চিকিৎসা সরঞ্জাম দেওয়া হয়েছে। সেগুলো সব ঠিক আছে কিনা মূলত তারই পরীক্ষা করা হয় আজ । হাসপাতালের CMOH মুক্তি সাধন মাইতি জানান সমস্যা বাড়লে পরিস্থিতি মোকাবিলায় কোনও সমস্যা হবে না। বাংলার পাশাপাশি দেশের অন্যান্য রাজ্যেও সকাল থেকে চলছে মক ড্রিল। বর্তমানে দেশে সুস্থতার হার রয়েছে ৯৮.৭৩ শতাংশ, মৃত্যু হার ১.১৯ শতাংশ।

 

Previous articleমোদির শাসনে ধ্বংসের মুখে দেশের গণতন্ত্র: শাসকের সমালোচনায় সরব সোনিয়ার কলম
Next articleনিয়োগ-দুর্নীতিতে প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সচিবকে প্রথমবার ইডির তলব