তাপপ্রবাহ থেকে এখনই মুক্তি নেই! কী জানাল আবহাওয়া অফিস

আগামী শুক্রবার পর্যন্ত দক্ষিণবঙ্গে জারি থাকবে তাপপ্রবাহ (Heatwave)। শনিবার এমনটাই জানাল আলিপুর আবহাওয়া দফতর। তবে এখনই অস্বস্তি কাটবে না। শুক্রবার পর্যন্ত গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকতে পারে বলে জানা গিয়েছে হাওয়া অফিস সূত্রে। পাশাপাশি উত্তরবঙ্গেও (North Bengal) তাপপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হবে বলে খবর, তবে এখনই বৃষ্টির (Rain) কোনও সম্ভাবনা নেই বলে খবর।

তবে দক্ষিণবঙ্গে নতুন করে উল্লেখযোগ্যভাবে তাপমাত্রা না বাড়লেও একই রকম পরিস্থিতি বজায় থাকবে আগামী চার-পাঁচ দিন। পাশাপাশি আগামী কয়েকদিন বৃষ্টির কোনও সম্ভাবনা দক্ষিণবঙ্গের জেলাগুলিতে নেই বলে খবর। তবে রীতিমতো শুকনো ও অস্বস্তিকর গরমে ভুগতে হবে কলকাতা ও তার আশপাশের জেলাগুলির বাসিন্দাদের। বিভিন্ন জেলায় তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় তিন থেকে পাঁচ ডিগ্রি পর্যন্ত বেশি থাকবে। এদিকে বুধবার থেকে উত্তরবঙ্গের (North Bengal) পার্বত্য দুই-তিনটি জেলা ছাড়া বাকি জেলাগুলিতে তাপপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। তবে সেখানেও বৃষ্টির কোনও সম্ভাবনা থাকছে না। অন্যদিকে, আগামী কয়েক দিন গরম ও অস্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে। মালদা ও দুই দিনাজপুরের কোথাও কোথাও লু এর মতো পরিস্থিতি হতে পারে।

কলকাতায় শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছে ৪১ ডিগ্রি সেলসিয়াস। শনিবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৯.৬ ডিগ্রি সেলসিয়াস। তবে বেলা গড়ালে বাড়বে তাপপ্রবাহ। শনিবারও কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৪১ ডিগ্রির আশপাশেই থাকবে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ক্রমশ কমছে। গত ২৪ ঘন্টায় কলকাতার বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ছিল ২৫ থেকে ৮৪ শতাংশ।

 

 

Previous articleমহারাষ্ট্রে নিয়ন্ত্রণ হারিয়ে খাদে বাস! লাফিয়ে বাড়ছে মৃ.তের সংখ্যা
Next articleপুলওয়ামা কান্ড সরকারের ভুলের জন্যই, মোদিজি ‘ধামাচাপা’ দিয়েছেন: বিস্ফোরক সত্যপাল