গৃহযু.দ্ধে অ.শান্ত সুদান! এক ভারতীয়-সহ ২৭ জনের মৃ.ত্যু, জ.খম কমপক্ষে ১৫০

গৃহযুদ্ধে জর্জরিত সুদান। ক্রমশ অশান্ত হয়ে উঠছে গোটা দেশ। সেনা ও আধা সেনার রক্তক্ষয়ী যুদ্ধে ইতিমধ্যে ১ ভারতীয়-সহ মোট ২৭ জনের প্রাণ গিয়েছে। আহত অন্তত দেড়শো।যুদ্ধ থামার কোনও লক্ষ্মণ নেই। বরং সুদানের চারিদিকে শুধুই বোমা-গুলির শব্দ। ভয়ে কাঁপছে আমজনতা। বায়ু সেনার তরফে সকলকে ঘরের ভিতরে থাকার আর্জি জানানো হয়েছে।

আরও পড়ুন:কেকেআরের বিরুদ্ধে নেতা নন রোহিত, আইপিএল-এ অভিষেক অর্জুনের

ইতিমধ্যে প্রেসিডেন্টের বাসভবন, বিমানবন্দরের দখল নেওয়ার দাবি করেছে আধাসেনা। যদিও সেনা সেই দাবি খারিজ করেছে আধা সামরিক বাহিনী । তাঁরা জানিয়েছে, ‘র‌্যাপিড সাপোর্ট ফোর্স’-এর দাবি সম্পূর্ণ মিথ্যা। রবিবার সকালে পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী, গৃহযুদ্ধে জর্জ্জরিত আফ্রিকার মহাদেশের সুদানের আকাশে চক্কর কাটছে বায়ুসেনার বিমান। আধাসেনার সামরিক ঘাঁটি লক্ষ্য করে লাগাতার বোমাবর্ষণ করছে তারা।

সুদানের রাজধানী খার্তুম বিমানবন্দরেও গুলি চলা ও বোমা বিস্ফোরণের খবর মিলেছে। সৌদি আরবের বিমান সংস্থা সৌদিয়ার একটি যাত্রীবাহী বিমান ক্ষতিগ্রস্ত হয়েছে বলে খবর। বিমানবন্দরে ২ জন-সহ মোট ২৭ জনের মৃত্যুর খবর এখনও মিলেছে। তবে এভাবে যুদ্ধের ঝাঁজ বাড়তে থাকলে মৃতের সংখ্যাও যে লাফিয়ে বাড়বে তা বলার অপেক্ষা রাখে না।

সুদানের উদ্ভূত পরিস্থিতির মূলে আসলে দুই প্রধানের টানাপোড়েন। সেনার প্রধান আবদেল ফাতাহ আল-বুরহান এবং তাঁর সেকেন্ড ইন কমান্ড, আধাসেনার কমান্ডার মোহামেদ হামদান দাগলো জড়িয়েছেন ঝামেলায়। আধাসেনাকে সেনাবাহিনীতে অন্তর্ভুক্ত করা নিয়ে শুরু সমস্যা। আধাসেনা বাহিনী ‘র‌্যাপিড সাপোর্ট ফোর্স’এর সঙ্গে সেনার সংঘাত সশস্ত্র সংঘর্ষে মোড় নেয়। শুক্রবার খার্তুমের আরএসএফ সদর দফতরে সেনা হামলা চালায় বলে অভিযোগ।

 

 

Previous articleউত্তরপ্রদেশে আইন-শৃঙ্খলা পরিস্থিতির বেহাল অবস্থা দেখে স্তম্ভিত: আতিক খুনে টুইট মমতার
Next article৫০ দিনেই ভেঙে চুরমার আতিকের সাম্রাজ্য! সাংবাদিকদের সুরক্ষায় বিশেষ পদক্ষেপ কেন্দ্রের