মহাজাগতিক ‘হাইব্রিড’ সূর্যগ্রহণে দেখা যাবে বিরল দৃশ্য!

তার কারণ এদিন একই সঙ্গে তিন ধরনের গ্রহণ দেখা যাবে। এই সূর্যগ্রহণকে Ningalu Solar Eclipse-ও বলছেন বিজ্ঞানীরা।

জ্যোতিষশাস্ত্র ও জ্যোর্তিবিজ্ঞান – এই দুই দিক থেকেই সূর্যগ্রহণ একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ঘটনা। আগামী ২০ এপ্রিল ২০২৩ বৃহস্পতিবার ঘটবে এই বছরের প্রথম সর্যগ্রহণ। এই গ্রহণটি নানা দিক থেকে বিশেষ হতে চলেছে। মেষ রাশিতে এই গ্রহণ হবে। গ্রহণের সময় মেষ রাশিতে সূর্যের সঙ্গে অবস্থান করবে বৃহস্পতিও। গ্রহণের সময় সূর্য ও বৃহস্পতির যুতি একটি বিশেষ যোগ গঠন করতে চলেছে। পঞ্জিকা অনুসারে সেদিন আবার বৈশাখী অমাবস্যা। তিথি অনুসারেও এই দিনটি বিশেষ মাহাত্যপূর্ণ।বিজ্ঞানীরা জানিয়েছেন যে ২০ এপ্রিলের সূর্যগ্রহণ হবে হাইব্রিড বা শংকর সূর্যগ্রহণ। তার কারণ এদিন একই সঙ্গে তিন ধরনের গ্রহণ দেখা যাবে। এই সূর্যগ্রহণকে Ningalu Solar Eclipse-ও বলছেন বিজ্ঞানীরা।

আগামী ২০ এপ্রিল ২০২৩ বৃহস্পতিবার হবে এই বছরের প্রথম সূর্যগ্রহণ। ভারতীয় সময় অনুসারে সকাল ৭টা ৪ মিনিটে গ্রহণ লাগবে এবং গ্রহণ ছেড়ে যাবে বেলা ১২টা ২৯ মিনিটে। মোট ৫ ঘণ্টা ২৪ মিনিট ধরে চলবে সূর্যগ্রহণ। তবে ভারত থেকে এই গ্রহণ দেখা যাবে না। সেই কারণে কোনও সূতক কাল কার্যকরী হবে না এবং গ্রহণের প্রভাবে কোনও ধর্মীয় কাজে বাধা পড়বে না। অ্যান্টার্কটিকা, থাইল্যান্ড, চিন, ব্রুনেই, সলোমন, ফিলিপিন্স, তাইওয়ান, পাপুয়া নিউ গিনি, ইন্দোনেশিয়া, অস্ট্রেলিয়া থেকে গ্রহণ দেখা যাবে।

যখন সূর্যগ্রহণে আংশিক গ্রহণ, পূর্ণগ্রাস গ্রহণ ও বলয়গ্রাস গ্রহণ – এই তিন ধরনের গ্রহণই দেখা যায়, তখন তাকে শংকর সূর্যগ্রহণ বলা হয়। এমন গ্রহণ অত্যন্ত বিরল। ১০০ বছরে একবার শংকর সূর্যগ্রহণ দেখা যেতে পারে। বৃহস্পতিবার, আগামী ২০ এপ্রিল পূর্ণগ্রাস সূর্যগ্রহণের সময় এক বিরল মহাজাগতিক দৃশ্যের সাক্ষী হবে পৃথিবী, জানিয়েছে নাসা।

এর বিশেষত্ব হল এখানে সূর্যের আকৃতির থেকে চাঁদের ছায়া হয় ছোট। ফলে চাঁদ সূর্যকে পুরোপুরি আড়াল করতে পারে না। সূর্যের সোনালি বৃত্ত চাঁদের ছায়াকে ছাপিয়ে দেখা যায় চারপাশ থেকে। মাঝখানে অন্ধকার আর চারপাশে সোনালি বলয়ের সেই সূর্যকে দেখতে লাগে খানিকটা সোনার আংটির মতো। এই দৃশ্যকেই বিরল মহাজাগতিক দৃশ্য বলে জানিয়েছেন মহাকাশবিজ্ঞানীরা।

 

Previous articleঘুরপথে NRC চালুর অপচেষ্টা! কেন্দ্রের আধার-সমীক্ষার নির্দেশকে তীব্র আক্র.মণ মমতার
Next articleমন্ত্রিসভার বৈঠকে কো.ভিড সতর্কতা, ফের মাস্ক-স্যানিটাইজারে জোরে মুখ্যমন্ত্রীর