ককপিটেই বান্ধবীর সঙ্গে আড্ডায় পাইলট, প্রশ্নের মুখে নিরাপত্তা!

চালকের এই আচরণ যে চূড়ান্ত দায়িত্বজ্ঞানহীনতার পরিচয় দেয় তা বলাইবাহুল্য। এই ঘটনায় বিমান ও যাত্রী- দুই ক্ষেত্রেই সুরক্ষা বিঘ্নিত হয়েছে বলেই মনে করা হচ্ছে।

প্রতীকী ছবি

ডিউটি চলাকালীন (On duty) নিজের বান্ধবীর সঙ্গে আড্ডা দিয়ে বেজায় বিপাকে পাইলট। এয়ার ইন্ডিয়ার পাইলটের (Air India Flight Pilot) এহেন কাণ্ডে রীতিমতো শোরগোল পড়ে গেছে। বিমানচালক চলন্ত প্লেনের ককপিটেই ডেকে নিলেন গার্লফ্রেন্ডকে আর তারপর গোটা যাত্রাপথে চলল খোশ গল্প। ঘটনার কথা প্রকাশ্যে আসতেই যাত্রীদের নিরাপত্তা (Passengers Safety)নিয়ে প্রশ্ন উঠেছে। পাশাপাশি পাইলটের আচরণবিধি নিয়েও অভিযোগ করা হয়েছে। বিষয়টি জানার পর তদন্তের নির্দেশ দিয়েছে ডিজিসিএ (DGCA)।

সূত্র বলছে এই কাণ্ড ২৭ ফেব্রুয়ারি ২০২৩- এর। দুবাই থেকে দিল্লির (Dubai to Delhi)উদ্দেশ্যে উড়ান শুরু করে এয়ার ইন্ডিয়ার (Air India)বিমান। যাত্রীদের মধ্যেই ছিলেন পাইলটের গার্লফ্রেন্ড। প্রত্যক্ষদর্শীরা বলছেন বিমানটি আকাশে ওড়ার খানিক পরেই বান্ধবীকে ডেকে পাঠান পাইলট। এরপর তাঁর সঙ্গে প্রায় তিন ঘন্টা ককপিটে কাটান বিমান চালক। গোটা ঘটনায় মুখে কুলুপ এঁটেছেন এয়ার ইন্ডিয়ার (Air India) কর্তা থেকে কর্মচারী সকলেই। কিন্তু বিমানে এমন কাণ্ড প্রকাশ্যে আসতে খুব একটা সময় নেয়নি। এরপরেই অভিযুক্ত পাইলট নিরাপত্তা সংক্রান্ত নিয়ম লঙ্ঘন করেছেন কিনা তা খতিয়ে দেখতে তদন্তের নির্দেশ দেয় ডিজিসিএ। চালকের এই আচরণ যে চূড়ান্ত দায়িত্বজ্ঞানহীনতার পরিচয় দেয় তা বলাইবাহুল্য। এই ঘটনায় বিমান ও যাত্রী- দুই ক্ষেত্রেই সুরক্ষা বিঘ্নিত হয়েছে বলেই মনে করা হচ্ছে।

 

Previous articleল্যান্ডফোন থেকে শুভেন্দুকে ভর্ৎ.সনা শাহর, ফের বিজেপির ঘরের কথা ফাঁ.স কুণালের
Next articleগোধরা কাণ্ড: সবরমতি এক্সপ্রেসে অগ্নিকাণ্ডে ৮ দোষীকে জামিন সুপ্রিমকোর্টের