পৃথিবীর ছায়ায় মুখ লুকোবে চাঁদ, আগামী মাসেই বিরল মহাজাগতিক ঘটনা!

মূলত দু’টি বিষয়ের উপর চন্দ্রগ্রহণের উপযোগী পরিবেশ নির্ভর করে । এক সূর্য, পৃথিবী এবং চাঁদকে মোটামুটি ভাবে সরলরেখায় অবস্থান করতে হবে এবং অবশ্যই পূর্ণিমা হতে হবে।

সূর্যগ্রহণ এবং চন্দ্রগ্রহণ (Solar Eclipse and Lunar Eclipse) বিরল কোন ঘটনা নয়। বরং মহাকাশ বিজ্ঞানীদের মতে খুব স্বাভাবিক প্রক্রিয়াতেই সৌরজগতের পরিমণ্ডলে এমন ঘটনা ঘটে। কিন্তু সূর্যের ছায়ায় চাঁদের মুখ লুকিয়ে খেলা ঘটনা সত্যি মহাজাগতিক। আগামী ৫ মে তেমন কাণ্ডই ঘটতে চলেছে। পুনরাবৃত্তি হবে সেই ২০৪২-এ।

আকাশ পরিষ্কার থাকলে আগামী মে মাসের পঞ্চম দিনে রাত ৮টা ৪৪ মিনিট নাগাদ আকাশ থেকে চোখ সরাতে পারবেন না আপনি। মহাকাশবিজ্ঞানীরা বলছেন সূর্যের আলো তির্যক ভাবে পৃথিবীতে পড়ে যে ছায়ার সৃষ্টি হবে, সেই পেনুমব্রা অংশ দিয়েই চাঁদের যাতায়াত। মেঘলা আকাশ থাকলে এই চন্দ্রগ্রহণ দেখতে পাবেন না। মূলত দু’টি বিষয়ের উপর চন্দ্রগ্রহণের উপযোগী পরিবেশ নির্ভর করে । এক সূর্য, পৃথিবী এবং চাঁদকে মোটামুটি ভাবে সরলরেখায় অবস্থান করতে হবে এবং অবশ্যই পূর্ণিমা হতে হবে। সূর্য, পৃথিবী এবং চাঁদ একই সরলরেখায় না অবস্থান করার কারণে পৃথিবী সূর্যের আলোর সবটা চাঁদে পৌঁছতে দেয় না। চাঁদ আংশিক বা সম্পূর্ণ ভাবে পৃথিবীর ছায়ার মধ্যে ঢুকে যায়। ১৯ বছর ফের এই ঘটনা ঘটবে।

 

Previous articleকোচের সম্মতিতেই দল গঠন ইস্টবেঙ্গলের
Next articleআপাতত স্থগিত দ্বিতীয় হুগলি সেতুর স্বাস্থ্য পরীক্ষা