কাটল না ডিএ মামলার জট! শীর্ষ আদালতে আড়াই মাস পিছল শুনানি

তবে এদিন শুনানি শুরু হতেই সরকারের তরফে জানানো হয়, তাঁদের আইনজীবী অভিষেক মনু সিংভি এখনও উপস্থিত হননি। আর সেকারণেই পিছিয়ে যায় শুনানি।

ফের সুপ্রিম কোর্টে (Supreme Court of India) পিছিয়ে গেল ডিএ মামলার (DA Case) শুনানি। ১৪ জুলাই এই মামলার পরবর্তী শুনানি হবে বলে খবর। এই নিয়ে টানা সাত বার পিছিয়ে গেল মহার্ঘ্য ভাতা মামলার শুনানি। শুক্রবার ডিএ মামলার শুনানি ছিল সুপ্রিম কোর্টে। কিন্তু এদিনও সেই মামলার নিষ্পত্তি হল না। অন্যদিকে, আগামী ২২ মে থেকে সুপ্রিম কোর্টে গ্রীষ্মকালীন ছুটি (Summer Vaccation) পড়ে যাচ্ছে। ৩ জুলাই খুলবে সুপ্রিম কোর্ট। আর সেকারণেই ডিএ মামলার পরবর্তী শুনানি হবে ১৪ জুলাই।

তবে, এই প্রথম নয় গত জানুয়ারি মাস থেকেই ডিএ মামলার শুনানি লাগাতার পিছিয়ে যাচ্ছে। প্রথমে ঠিক ছিল চলতি বছরের ১৪ জানুয়ারি হবে এই মামলার শুনানি। কিন্তু তারপর তা পিছিয়ে যায় এবং পরবর্তী শুনানির দিন ধার্য হয় ১১ ফেব্রুয়ারি। পরে সেই শুনানিও পিছিয়ে যায়। এরপর ঠিক হয় ২১ মার্চ হবে শুনানি। কিন্তু সেদিনও স্থগিত হয়ে যায় মহার্ঘ ভাতা সংক্রান্ত মামলার শুনানি। এরপর বিচারপতি দীপঙ্কর দত্ত মামলা থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নেন। ফলে সুপ্রিম কোর্টে ডিএ মামলার বেঞ্চ বদলের সিদ্ধান্ত নেওয়া হয়। বিচারপতি হৃষিকেশ রায় ও বিচারপতি দীনেশ মাহেশ্বরীকে নিয়ে বেঞ্চ গঠন করা হয়েছিল। কিন্তু পরে বিচারপতি হৃষিকেশ রায়ও এই মামলা থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নেন। এরপরই ফের বিচারপতি দীনেশ মাহেশ্বরী ও বিচারপতি সঞ্জয় কুমারকে নিয়ে নতুন বেঞ্চ তৈরি করা হয়। তবে এদিন সরকারি কর্মী ও আইনজীবীরা আশা করেছিলেন, মামলাটি শুক্রবারই নিষ্পত্তি হয়ে যাবে। তবে শুনানি শুরু হতেই সরকারের তরফে জানানো হয়, তাঁদের আইনজীবী অভিষেক মনু সিংভি এখনও উপস্থিত হননি। আর সেকারণেই পিছিয়ে যায় শুনানি।

উল্লেখ্য, ২০২২ সালের মে মাসে রাজ্যের সরকারি কর্মচারীদের ৩১ শতাংশ হারে ডিএ দেওয়ার নির্দেশ দেয় কলকাতা হাই কোর্ট (Calcutta High Court)। পরে সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় রাজ্য। রাজ্য সাফ জানায়, কলকাতা হাই কোর্টের সিদ্ধান্ত মেনে ডিএ দিতে হলে প্রায় ৪১ হাজার ৭৭০ কোটি টাকা খরচ হবে। যা রাজ্য সরকারের পক্ষে এই মুহূর্তে বহন করা অত্যন্ত কঠিন।

 

 

Previous articleউইকেন্ডে স্বস্তি! সামান্য হলেও নিম্নমুখী কো.ভিড গ্রাফ
Next articleশুক্রেও মহানগরীতে বৃষ্টির পূর্বাভাস!ভিজবে আর কোন কোন জেলা?