জামিন আটকাতে ত.দন্ত শেষ না করেই চার্জশিট নয়, বড় নির্দেশ সুপ্রিম আদালতের

শীর্ষ আদালতের তরফে বলা হয়েছে নির্দিষ্ট সময়ের মধ্যে তদন্ত শেষ করে তবে চার্জশিট (Charge Sheet) পেশ করতে হবে। সাপ্লিমেন্টারি চার্জশিট পেশ করা চলবে না।

অভি.যুক্তকে যাতে জামিন না দেওয়া যায় সেই কারণে পেশ করার বিরোধিতা করলো সুপ্রিম আদালত (Supreme Court)। প্রভাবশালী বন্দিদের ক্ষেত্রে জামিন পেলে মামলা প্রভাবিত হতে পারে বলে, সঠিক চার্জশিট পেশ না করেই তাঁদের জামিন না দিতে আর্জি জানানোর মতো ঘটনা সুপ্রিম কোর্টের (Supreme Court) নজরে এসেছে। সেই সংক্রান্ত পর্যবেক্ষণের পরই এবার গুরুত্বপূর্ণ মন্তব্য করল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের তরফে বলা হয়েছে নির্দিষ্ট সময়ের মধ্যে তদন্ত শেষ করে তবে চার্জশিট (Charge Sheet) পেশ করতে হবে। সাপ্লিমেন্টারি চার্জশিট পেশ করা চলবে না।

বিচারপতি কৃষ্ণ মুরারি এবং সিটি রবিকুমারের (Justice Krishna Murari and CT Ravikumar) বেঞ্চ শুক্রবার এই সিদ্ধান্ত স্পষ্ট করে জানিয়ে দিয়েছে। সেই সঙ্গে বলা হয়েছে দুই থেকে তিন মাসের মধ্যে চার্জশিট (Charge Sheet) পেশ না করলে কাউকে বিচারবিভাগীয় হেফাজতে রাখা যাবে না। সুপ্রিম কোর্ট এদিন স্পষ্ট করে জানিয়ে দিয়েছে যদি তিন মাসের বেশি সময় কাউকে বন্দি রাখতে হয়, তবে তাঁর মৃত্যুদণ্ড বা যাবজ্জীবন কারাদণ্ড আছে কিনা সেটা দেখেই তবে এই নিয়ম প্রযোজ্য হবে। পাশাপাশি ফৌজদারি আইনের ১৬৭(২) ধারার উল্লেখ করে বিচারপতি কৃষ্ণ মুরারি এবং সিটি রবিকুমারের বেঞ্চ জানায় তদন্ত প্রভাবিত হতে পারে এই যুক্তি তৈরি করে কারোর প্রাপ্য জামিন আটকানো যাবে না।

 

Previous articleযেদিন ডাকবে সেদিন যাব: তদন্তে সিবিআইকে সহযোগিতার বার্তা অভিষেকের
Next articleঘৃণা ভাষণের অভিযোগ না হলেও স্বতঃপ্রণোদিত মামলা দায়েরের নির্দেশ সুপ্রিম কোর্টের