সর্পা*ঘাতে শিশুমৃ*ত্যু, কু.সংস্কার দূর করতে পোলবায় স্বাস্থ্য দফতরের আধিকারিকরা!

পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের (West Bengal Science Forum) তরফে অনিরুদ্ধ জানান মানুষ যদি সা.পের কা.মড়ে প্রাথমিক চিকিৎসা করতে দেরি করেন তাহলে সেক্ষেত্রে বিপদ এড়াবার আর কোনও উপায় থাকে না।

কু.সংস্কারে (superstition) জেরে তরতাজা প্রাণের মৃত্যু। অশিক্ষার জেরে অসহায় বিজ্ঞান (Science)।পোলবা দাদপুর ব্লকের মহানাদ পঞ্চায়েত (Mahanad Panchayat of Polba Dadpur Block) শিশু মৃত্যুর ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে। স্থানীয় সূত্রে খবর সুদর্শন গ্রামে বছর চারেকের শিশু সুরজিৎ রুইদাসকে (Surajit Rui Das)তাঁর বাড়িতে সাপে কামড়ায় (Snake bite)। সেই সময় বাড়িতে ছিলেন তাঁর ৬৫ বছরের ঠাকুমা। তড়িঘড়ি শিশুকে এক মনসা ঠাকুর বাড়িতে এবং তারপর অন্য ঠাকুরবাড়িতে নিয়ে যাওয়া হয় বলে জানা যায়। ততক্ষণে সাপের বিষ ছড়িয়ে পড়ে এবং শিশুর শারীরিক অবস্থার অবনতি লক্ষ্য করা যায়। তারপর পরিবারের অন্যান্য সদস্যরা তাঁকে নিয়ে যায় পোলবা গ্রামীণ হাসপাতালে (Polba Rural Hospital)। কিন্তু ততক্ষনে অনেক দেরি হয়ে গেছে, হাসপাতাল যাওয়ার পথেই শিশুর মৃত্যু হয়। যদি প্রথমেই ঠাকুরবাড়ি না গিয়ে চিকিৎসা কেন্দ্র নিয়ে যাওয়া হত, তাহলে হয়তো এভাবেই অকালে মৃত্যু হত না চার বছরের শিশুর এমনটাই মত বিজ্ঞান মঞ্চের। কুসংস্কারের জেরে এত বড় কাণ্ড ঘটে যাওয়ায় পোলবা দাদপুর ব্লকের মহানাদ গ্রাম পঞ্চায়েতের সুদর্শন গ্রামে মৃত সুরজিৎ রুই দাসের পাড়ায় পৌঁছে গেল ব্লক স্বাস্থ্য দফতরের (Block Health Department) আধিকারিকরা।

কুসংস্কার দূর করতে হলে বিজ্ঞানের আলোয় উদ্ভাসিত হতে হবে। সেইমতো পোলবায় বিজ্ঞান মঞ্চের তরফে বিশেষ সচেতন শিবিরের আয়োজন করা হয়। এদিন বেলা বারোটা নাগাদ ব্লক স্বাস্থ্য দফতরের আধিকারিকরা এবং সমষ্টি উন্নয়ন দফতরের আধিকারিকরা সেখানে পৌঁছয়। গ্রামের মানুষদের নিয়ে বিশেষ বিজ্ঞান সচেতনতার শিবিরের আয়োজন হয়। সর্প বিশেষজ্ঞ চন্দন সিং উপস্থিত ছিলেন। পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের (West Bengal Science Forum) তরফে অনিরুদ্ধ জানান মানুষ যদি সাপের কামড়ে প্রাথমিক চিকিৎসা করতে দেরি করেন তাহলে সেক্ষেত্রে বিপদ এড়াবার আর কোনও উপায় থাকে না। ঠিক এই ঘটনায় ঘটেছে শিশুটির সঙ্গে। তাই হাসপাতালে নিয়ে যাওয়ার আগেই তাঁর মৃত্যু হয়েছে।

 

Previous articleকালিয়াগঞ্জে গু.লি চালালো কে? প্রশ্ন তুলে BSF এলাকায় পুলিশকে কড়া নজরদারির নির্দেশ মুখ্যমন্ত্রীর
Next articleঅ.শান্তি ছড়ানোর চেষ্টা! DYFI-SFI এর অভিযান ঘিরে উ.ত্তপ্ত কৃষ্ণনগর-কোচবিহার