রাজনীতির আগুনে জ্বলছে পাকিস্তান: ইমরানের পর এবার গ্রেফতার কুরেশি

বেহাল অর্থনীতিতে ক্ষুদার্থ পাকিস্তানে(Pakistan) এবার জ্বলতে শুরু করেছে রাজনীতির আগুন। গত মঙ্গলবার গ্রেফতার করা হয়েছে প্রাক্তন পাক প্রধানমন্ত্রী ইমরান খানকে(Imran Khan)। এই ঘটনার প্রতিবাদে গোটা পাকিস্তান জুড়ে শুরু হয়েছে হিংসাত্মক বিক্ষোভ। এই পরিস্থিতির মাঝেই বুধবার গ্রেফতার করা হল ইমরানের দল পিটিআই-এর ভাইস চেয়ারম্যান শাহ মেহমুদ কুরেশিকে(Shah Mehmood Qureshi)। পাশাপাশি একই ছকে আদালত থেকে গ্রেফতার করা হয়েছে আর এক বরিষ্ঠ পিটআই নেতা আসাদ উমরকে। সবমিলিয়ে পরিস্থিতি আর উত্তপ্ত হয়ে হয়েছে প্রতিবেশী রাজ্যে।

ইমরানের গ্রেফতারির পর সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে কুরেশি জানিয়েছিলেন, তাঁকে ও অন্যান্য পিটিআই নেতাকে শীঘ্রই হয়ত গ্রেফতার করতে পারে এই সরকার। এই সরকার দেশের গণতন্ত্র ও মানবিকতার সবটুকু হারিয়ে ফেলেছে। ইমরানকে আইনি পরামর্শ দেওয়ার সুযোগটুকুও দিচ্ছে না প্রশাসন। তাঁকে আইনজীবীদের সঙ্গেও দেখা করতে দেওয়া হচ্ছে না বলে অভিযোগ করেন তিনি। পাশাপাশি সব সমর্থকদের শান্ত থাকার আবেদন জানিয়েছিলেন কুরেশি। এর ঠিক পরই এবার গ্রেফতার করা হল পাকিস্তানের প্রাক্তন বিদেশমন্ত্রীকে।

এদিকে বুধবার ইমরানকে আদালতে পেশ করা হয়। পাকিস্তানের দুর্নীতি দমন বিভাগ ন্যাব বা ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো ১০ দিনের হেফাজত চেয়েছিল ইমরানের। আদালত সেই আর্জি পুরোপুরি মঞ্জুর করেনি। তবে ন্যাবের হাতেই আগামী ৮ দিনের জন্য তুলে দিয়েছে ইমরানকে। বর্তমান সরকারের তরফে পিটিআইকে ধুলোয় মিশিয়ে দেওয়া সবরকম পরিকল্পনা যখন তৈরি ঠিক সেই সময় রাজনীতির আগুনে দগ্ধ হয়ে উঠেছে পাকিস্তান। ইসলামাবাদ থেকে লাহোর, করাচি থেকে পেশোয়ার— সর্বত্র পথে নেমে গ্রেফতারির সিদ্ধান্তের প্রতিবাদ জানাচ্ছেন পিটিআই সমর্থকেরা। দেশে ১২ ঘণ্টার বনধও ডেকেছে পিটিআই। বনধের পরিপ্রেক্ষিতে পাক পঞ্জাব প্রদেশে সমস্ত স্কুল, কলেজ বন্ধ করার কথা ঘোষণা করা হয়েছে। পিছিয়ে দেওয়া হয়েছে পরীক্ষাও। দেশের বিভিন্ন প্রান্তে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ চলছে পিটিআই সমর্থকদের। টায়ার পুড়িয়েও বিক্ষোভ দেখানো চলছে। পুলিশ এবং নিরাপত্তাবাহিনীকে লক্ষ্য করে ইট, পাটকেল ছোড়ার ঘটনাও জারি রয়েছে। বনধের জেরে পাকিস্তানের বড় শহরগুলিতে বন্ধ অধিকাংশ দোকানপাট।

Previous articleবিধায়ক হওয়ার পর থেকেই লাগাতার হু.মকি ফোন! নিরাপত্তা চেয়ে হাই কোর্টের দ্বারস্থ বায়রন
Next articleদেউচা পাচামির মানুষের পাশে, ১৭টি বুথে জল-সম.স্যার সমাধানের দায়িত্ব কাঁধে নিলেন অভিষেক