উচ্চ শিক্ষার পাঠ্যক্রমে বৈদিক অঙ্ক যোগের নির্দেশিকা জারি ইউজিসির

বিজেপি সরকার ক্ষমতায় আসার পরই শিক্ষাব্যবস্থায় গৈরিকীকরণের পথে হেঁটেছে কেন্দ্র। সম্প্রতি মোঘল যুগের ইতিহাসকে দশম ও দ্বাদশের পাঠ্যক্রম থেকে বাদ দিয়ে নানান বাদানুবাদে জড়িয়েছে কেন্দ্র।তারই মধ্যে কলেজ, বিশ্ববিদ্যালয়ে বৈদিক গণিত, যোগ, আয়ুর্বেদ-সহ বিভিন্ন বিষয়ের পাঠ্যক্রম চালু করার বিষয়ে ‘গাইডলাইন’ প্রকাশ করল ইউজিসি।

আরও পড়ুন:পদ্ম ছেড়ে ‘হাতে’ হাত কর্নাটকের! ২৪-এর কুর্সি বাঁচাতে বড় ‘ষড়যন্ত্র’ মোদির

বৈদিক যুগের গণিতশাস্ত্র থেকে জোতির্বিদ্যা, প্রাচীন ভারতের জ্ঞানচর্চার বেশ কিছু শাস্ত্র এবার শেখানো হবে পাঠ্যক্রমের অংশ হিসেবে।এইনিয়ে অনেকদিন ধরেই বাদানুবাদ চলছিল। এসবেরই মাঝে ইউজিসি বা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলিকে জানানো হয়, জাতীয় শিক্ষানীতিতে ভারতীয় ঐতিহ্য ও সংস্কৃতিকে তুলে ধরার বিষয়টিকে গুরুত্ব দেওয়া হয়েছে। বিদেশি পড়ুয়াদের আকৃষ্ট করার জন্য শিক্ষা প্রতিষ্ঠানে ভারতীয় ঐতিহ্য-সংস্কৃতির ভিত্তিতে সর্বজনীন মানবিক মূল্যবোধ, বৈদিক অঙ্ক, যোগ, আয়ুর্বেদ, সংস্কৃত, ভারতীয় ভাষা, সঙ্গীত, শাস্ত্রীয় নৃত্যের মতো বিভিন্ন বিষয়ে পাঠ্যক্রম চালু করা হোক।



নির্দেশিকায় অনতিপরিচিত বিভিন্ন শিল্পের স্থানীয় বিশিষ্ট শিল্পীদের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে তালিকাভুক্ত করার কথাও বলা হয়েছে। বিভিন্ন ঘরানার সঙ্গীত, নৃত্য শিল্পীদের পাশাপাশি টেরাকোটা, মধুবনি, মৃৎশিল্পী, বাঁশ-বেতের কারুশিল্পীদের চিহ্নিত করে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের ক্যাম্পাসেই তাঁদের থাকার ব্যবস্থা করার কথা বলা হয়েছে। ‘কলাগুরুরা’ সেখানে থেকে শিল্পকর্ম, কর্মশালা করবেন, পড়ুয়াদের তালিম দেবেন, গবেষণায় সহায়তা করবেন। সাম্মানিক দেবে উচ্চশিক্ষা প্রতিষ্ঠান। শিল্পকর্মের অভিজ্ঞতা এবং সম্মান প্রাপ্তির নিরিখে ‘কলাগুরুদের’ তিনটি বিভাগে ভাগ করা হবে।

 

 

Previous articleপদ্ম ছেড়ে ‘হাতে’ হাত কর্নাটকের! ২৪-এর কুর্সি বাঁচাতে বড় ‘ষড়যন্ত্র’ মোদির
Next articleপ্রসূতি মৃ.ত্যুর হার কমাতে বিশেষ উদ্যোগ, আধিকারিকদের কড়া বার্তা স্বাস্থ্য দফতরের