অ.টিজমের সমস্যাকে ডোন্ট কেয়ার! আধারার বুদ্ধিমত্তার কাছে হার মানলেন আইনস্টাইনও

বছর এগারোর অধারা পেরেজ স্যানচেজ মেক্সিকো সিটির বাসিন্দা। তার আইকিউ স্কোর-১৬২। যা স্টিফেন হকিংয়ের পাওয়া নম্বর ১৬০ কে ছাপিয়ে গিয়েছে।

রয়েছে অটিজমের (Autism) সমস্যা। আর পাঁচজন সাধারণ মানুষের মতো না হলেও সে সবার থেকে একটু হলেও আলাদা। আর মাত্র ১১ বছর বয়সেই জয়জয়কার কিশোরীর। আর এই ছোট বয়সেই স্নাতকোত্তরের পড়াশোনা শেষ করে সে প্রমাণ করে দিয়েছে বুদ্ধিমত্তার দিক থেকে সে অন্য আর পাঁচজনকেও পিছনে ফেলে দিতে পারে। আর বর্তমানে সে তার আইকিউ স্কোর (IQ Score) দিয়ে প্রমাণ করে দিয়েছে ছাপিয়ে গিয়েছে কিংবদন্তি বিজ্ঞানী অ্যালবার্ট আইনস্টাইন (Albert Einstein) এবং স্বনামধন্য পদার্থবিদ স্টিফেন হকিংকেও (Stephen Hawking)! হ্যাঁ, শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। এই অল্প বয়সে তাঁর এই অসামান্য সাফল্যকে কুর্নিশ জানাচ্ছে বিশ্ববাসী।

জানা গিয়েছে, বছর এগারোর আধারা পেরেজ স্যানচেজ (Adhara Perez Sanchez) মেক্সিকো সিটির (Mexico City) বাসিন্দা। তার আইকিউ স্কোর-১৬২। যা স্টিফেন হকিংয়ের পাওয়া নম্বর ১৬০ কে ছাপিয়ে গিয়েছে। পাশাপাশি বিভিন্ন গবেষণায় উঠে এসেছে আইনস্টাইনের আইকিউ ১৬০-এর কাছাকাছি। ফলে সে দিক থেকেও বিচার করতে গেলে অধারা তাঁকেও অতিক্রম করে গিয়েছে। তবে অধারাই প্রথম নয়, এর আগেও আইনস্টাইনের চেয়ে বেশি আইকিউ স্কোর পাওয়ার রেকর্ড রয়েছে অনেকেরই। তবে ছোট থেকেই পড়াশোনায় অসাধারণ আধারা। মাত্র সাত বছর বয়সেই স্কুলের গণ্ডি অতিক্রম করে সে। এরপর মাত্র ১১ বছর বয়সে ‘টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি অব মেক্সিকো’ থেকে সিস্টেমস অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতকোত্তর কোর্স সম্পন্ন করে সে।

সংবাদমাধ্যম সূত্রে খবর, আধারার স্পেশ্যালাইজেশনের বিষয় ছিল অঙ্ক। বর্তমানে মেক্সিকান স্পেস এজেন্সির সঙ্গে যুক্ত সে। নতুন প্রজন্মের মধ্যে মহাকাশ গবেষণার প্রতি আগ্রহ বাড়ানোর লক্ষ্যে কাজ করছে সে। তবে তার অসামান্য কৃতিত্ব থাকা সত্ত্বেও ঠিক মতো কথা বলতে না পারার জন্য র‌্যাগিংয়ের শিকার হতে হয়েছে অধারাকে। এমনটাই জানিয়েছেন তাঁর মা। তবে সেই খারাপ সময় কাটিয়ে এখন অনেকটাই স্বাভাবিক জীবনে ফিরেছে অধারা। তার লক্ষ্য এখন একটাই, মহাকাশচারী হয়ে মঙ্গলে যাওয়ার স্বপ্ন দেখছে সে।

 

 

 

Previous articleকলকাতায় এসে কালীঘাটে মুখ্যমন্ত্রীর বাড়ি যাবেন সল্লু মিঞা
Next articleভার্চুয়াল শুনানিতে রাইস মিলের অ্যাকাউন্ট খুলে দেওয়ার আবেদন অনুব্রতর