গ্রে.ফতারি নিয়ে প্রশ্ন! সুপ্রিম মন্তব্যে স্বস্তিতে ইমরান

আল কাদির ট্রাস্টের জমি সংক্রান্ত মামলায় গ্রেফতারির পদ্ধতি নিয়ে প্রশ্ন তুলে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন ইমরান। সেই মামলার শুনানিতেই সে দেশের প্রধান বিচারপতি উমর অটা বান্ডিয়ালের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ ইমরানকে এক ঘণ্টার মধ্যে আদালতে নিয়ে আসার নির্দেশ দেয়। তবে আদালত সাফ জানিয়েছে অবিল্মবে মুক্তি দিতে হবে ইমরানকে।

মঙ্গলবারই জমি দুর্নীতি মামলায় জড়িত থাকার অভিযোগে প্রাক্তন পাক প্রধানমন্ত্রী ইমরান খানকে (Imran Khan) গ্রেফতার (Arrest) করেছিল পাক রেঞ্জার্স (Pak Rangers)। আর সেই মামলায় বৃহস্পতিবারই সুপ্রিম কোর্টে (Supreme Court of India) বড়সড় স্বস্তি পেলেন পিটিআই (PTI) নেতা। এদিন পাক সুপ্রিম কোর্ট সাফ জানিয়ে দেয়, ইমরান খানের গ্রেফতারি পুরোপুরি বেআইনি। অবিলম্বে তাঁকে মুক্তি দিতে হবে। এক পাক সংবাদমাধ্যম সূত্রে তেমনটাই খবর। আল কাদির ট্রাস্টের জমি সংক্রান্ত মামলায় গ্রেফতারির পদ্ধতি নিয়ে প্রশ্ন তুলে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন ইমরান। সেই মামলার শুনানিতেই সে দেশের প্রধান বিচারপতি উমর অটা বান্ডিয়ালের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ ইমরানকে এক ঘণ্টার মধ্যে আদালতে নিয়ে আসার নির্দেশ দেয়।

এদিকে বুধবারই পাকিস্তানের দুর্নীতি দমন আদালত ৮ দিনের জন্য ইমরানকে এনএবি-র (NAB) হেফাজতে রাখার নির্দেশ দিয়েছিল। আর তার চব্বিশ ঘণ্টা পেরোতে না পেরতেই বড় স্বস্তি পেলেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী। তবে এদিন পিটিআই চেয়ারম্যান ইমরান খানকে এক ঘণ্টার মধ্যে আদালতে হাজির করার নির্দেশ দেয় দেশটির সর্বোচ্চ আদালত। স্থানীয় সময় বৃহস্পতিবার বিকেল সাড়ে ৪টের মধ্যে ইমরান খানকে আদালতে হাজির করতে ন্যাশনাল এনএবি-কে নির্দেশ দেন পাকিস্তানের সুপ্রিম কোর্ট। আর সুপ্রিম কোর্টের নির্দেশ মতো এদিন যথাসময়ে ইমরানকে আদালতে পেশ করা হয়। তবে দীর্ঘক্ষণ সওয়াল জবাব শেষে সুপ্রিম কোর্টের বিচারপতি সাফ জানিয়ে দেন, ইমরানের গ্রেফতারি পুরোপুরি বেআইনি। এই মামলায় বৃহস্পতিবারই ‘উপযুক্ত’ রায় দেওয়া হবে বলে জানিয়েছেন পাকিস্তানের প্রধান বিচারপতি। তবে বৃহস্পতিবারই গিলগিট-বাল্টিস্তানের মুখ্যমন্ত্রী খালিদ খুরশিদকে (Khalid Kurshid) ‘হাউস অ্যারেস্ট’ (House Arrest) করল শেহবাজ শরিফের প্রশাসন। গিলগিট-বাল্টিস্তানের মুখ্যমন্ত্রী খালিদ খুরশিদ PTI-এর অন্যতম শীর্ষ নেতা। আর সেজন্যই তাঁকে ‘গৃহবন্দি’ করা হয়েছে বলে খবর।

তবে সময় যত গড়াচ্ছে আরও ভয়ঙ্কর হয়ে উঠছে পাকিস্তানের (Pakistan) পরিস্থিতি। প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের গ্রেফতারির পর থেকেই অগ্নিগর্ভ পরিস্থিতি পাকিস্তানের। ইতিমধ্যে ইমরান খানের মুক্তি চেয়ে পথে নেমেছে তাঁর দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ দলের কর্মী-সমর্থকরা। ইসলামাবাদ থেকে শুরু করে লাহোর, করাচি, রাওয়ালপিন্ডি, পঞ্জাব, সিন্ধ সহ একাধিক জায়গায় দফায় দফায় পুলিশ ও সেনার সঙ্গে সংঘর্ষে জড়িয়েছে পিটিআই সমর্থকরা। পাল্টা পদক্ষেপ করেছে পুলিশ ও সেনাও। বিক্ষোভকারীদের উপরে লাগাতার গুলিবর্ষণ ও কাঁদানে গ্যাস ব্যবহার করছে পুলিশ-প্যারা মিলিটারি বাহিনী, এমনটাই অভিযোগ পিটিআই সমর্থকদের। এদিকে বুধবার মধ্য রাতে পিটিআইয়ের ভাইস চেয়ারম্যান শাহ মাহমুদ কুরেশিকে গ্রেফতার করা হয়েছে বলে অভিযোগ। ইমরান খানের দল পিটিআইয়ের তরফে জানানো হয়েছে, ইমরান খানের মুক্তি চেয়ে জমায়েতেও নির্বিচারে গুলি চালানো হচ্ছে। বিক্ষোভকারীদের সরাতে কাদানে গ্যাস, জল কামানও ব্যবহার করা হচ্ছে।

উল্লেখ্য, ৭০ বছরের পিটিআই নেতার বিরুদ্ধে সব মিলিয়ে মোট ১২১টি মামলা রুজু হয়েছে। বিশ্বাসঘাতকতা ও ধর্মের অবমাননা থেকে হিংসা ও সন্ত্রাসে উসকানি দেওয়ার মতো নানা অভিযোগ উঠেছে ইমরানের বিরুদ্ধে। তবে এদিন সুপ্রিম নির্দেশের পর ইমরান যে বড় স্বস্তি পেলেন তা আর বলার অপেক্ষা রাখে না।

 

 

Previous articleএএফসি এশিয়ান কাপে কঠিন গ্রুপে সুনীলরা
Next articleরাজ্যের প্রতিটি ব্লকে ‘বাংলার শাড়ি’-র আউটলেট: ঘোষণা মুখ্যমন্ত্রীর