‘মন কি বাত’ না শোনার অ.পরাধ! চরম শা.স্তির মুখে ৩৬ নার্সিং ছাত্রী

চণ্ডীগড়ের ন্যাশনাল ইনস্টিটিউট অফ নার্সিং এডুকেশন সেন্টারে এমন অভিযোগই সামনে এসেছে। সংবাদমাধ্যম সূত্রে খবর, ওই কলেজের অধ্যক্ষ একটি চিঠি জারি করে ৩৬ জন ছাত্রীকে কড়া শাস্তির নিদান দেন।

‘মন কি বাত’ (Maan Ki Baat) না শোনার চরম শাস্তির মুখে পড়তে হল একদল নার্সিং ছাত্রীকে (Nursing Student)। সংবাদমাধ্যম সূত্রে এমনটাই জানা যাচ্ছে। উল্লেখ্য, গত ৩০ এপ্রিল ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) মাসিক রেডিও অনুষ্ঠানের শততম পর্ব। আর সেই অনুষ্ঠান শোনার জন্য জারি হয়েছিল কড়া নির্দেশিকাও। কিন্তু সেই সম্প্রচার না শোনায় এক সপ্তাহের জন্য হস্টেল (Hostel) থেকেই বেরতে দেওয়া হয়নি ওই ছাত্রীদের। আর বিষয়টি সামনে আসতেই মোদি সরকারের সমালোচনায় সরব বিরোধীরা। বিরোধীদের অভিযোগ, মন কি বাত না শোনার শাস্তি যে এতটা ভয়ানক হতে পারে এমন নিদর্শন বোধ হয় আগে কখনও দেখা যায়নি।

চণ্ডীগড়ের (Chandigarh) ন্যাশনাল ইনস্টিটিউট অফ নার্সিং এডুকেশন সেন্টারে এমন অভিযোগই সামনে এসেছে। সংবাদমাধ্যম সূত্রে খবর, ওই কলেজের অধ্যক্ষ একটি চিঠি জারি করে ৩৬ জন ছাত্রীকে কড়া শাস্তির নিদান দেন। আর সেই চিঠিতে যারা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মন কি বাতের ১০০ তম পর্বে যোগ দেয়নি তাঁদের সকলের নাম ছিল ওই চিঠিতে। তালিকায় প্রথম বর্ষের ২৮ জন এবং তৃতীয় বর্ষের আটজন শিক্ষার্থীর নাম রয়েছে। জানা গিয়েছে, মন কি বাত প্রদর্শনের আগে একটি চিঠি জারি করা হয়েছিল। সেখানে সাফ জানিয়ে দেওয়া হয় প্রথম বর্ষ এবং তৃতীয় বর্ষের শিক্ষার্থীদের জন্য স্ক্রিনিংয়ে উপস্থিত হওয়া বাধ্যতামূলক। চিঠিতে এটিও যোগ করা হয়েছিল যে যারা বক্তৃতায় অংশ নেবে না তাদের আউটিং বাতিল করা হবে।

উল্লেখ্য, ২০১৪ সালে প্রথমবার দেশের প্রধানমন্ত্রী হয়েই নরেন্দ্র মোদি শুরু করেন ‘মন কি বাত’ অনুষ্ঠান। দেখতে দেখতে ১০০ পর্বে পা দিয়েছে অনুষ্ঠানটি। আর সেই উপলক্ষেই চণ্ডীগড়ের ‘ন্যাশনাল ইনস্টিটিউট অফ নার্সিং এডুকেশনে’র তরফে সেখানকার প্রেক্ষাগৃহে আয়োজন করা হয়েছিল বিশেষ অনুষ্ঠানের। সেই অনুষ্ঠানে সকলকেই উপস্থিত থেকে ‘মন কি বাত’ শোনার নির্দেশ দেয় হস্টেল কর্তৃপক্ষ। কিন্তু বারবার বলা সত্ত্বেও কেন ওই ছাত্রীরা অনুষ্ঠানে উপস্থিত হয়নি তা নিয়ে প্রশ্ন ওঠে। আর তারপরই ছাত্রীদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া হল। তবে এই পরিস্থিতিতে ওই কলেজের প্রিন্সিপাল কোনও মন্তব্য করতে চাননি।

 

 

Previous articleহাইকোর্টের প্রধান বিচারপতির শপথ অনুষ্ঠানে গভীর নিদ্রামগ্ন বিরোধী দলনেতা শুভেন্দু!
Next articleদাম্পত্য ভা.ঙছে পুলিশ? স্কুটারের ব্যাক সিটে কে, বরকে প্রশ্ন বউয়ের!