তদন্তে অগ্রগতি কোথায়? অভিষেকের আবেদনের শুনানিতে ফের হাই কোর্টে প্রশ্নের মুখে CBI

শীর্ষ আদালত সবকিছু স্পষ্ট করে দেওয়ার পর এত দিন কেটে গেলেও কেন তদন্তে অগ্রগতি হল না? ফের কলকাতা হাই কোর্টের বিচারপতি অমৃতা সিনহার প্রশ্নের মুখে পড়ল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাস বদল হওয়ার পর মামলাটি এখন বিচারপতি সিনহার এজলাসে বিচারাধীন। তৃণমূলের সর্ব ভারতীয় সাধারণ সম্পাদক অভিষেকের আইনজীবী বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশের উপরে স্থগিতাদেশ চেয়েছিলেন। এদিকে গত শুক্রবার বিচারপতি সিনহাও কোনও অন্তর্বর্তী নির্দেশ দেননি। তবে সিবিআই যাতে কোনও চরম পদক্ষেপ না করে, সেই আর্জিও জানিয়েছিলেন অভিষেকের আইনজীবী। তার প্রেক্ষিতেই বিচারপতি সিনহা সাফ জানান, আদালতের দরজা ২৪ ঘণ্টা খোলা। প্রয়োজনে অবশ্যই আসবেন। তবে এখনই কোনও রক্ষাকবচ নয়। অতএব বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশের উপর সোমবারও স্থগিতাদেশ দিলেন না বিচারপতি অমৃতা সিনহা। যদিও এদিনের শুনানি শেষে বিচারপতি সিনহা কোনও নির্দেশ দেননি। আগামীকাল অর্থাৎ মঙ্গলবার ফের এই মামলার শুনানি রয়েছে।

সোমবার এই মামলার শুনানিতে সিবিআইয়ের কাছে তদন্তের অগ্রগতি সম্পর্কে জানতে চান বিচারপতি সিনহা। সিবিআইয়ের আইনজীবী জানান, জিজ্ঞাসাবাদের জন্য নোটিশ পাঠানো হয়েছিল। কিন্তু পরে সেই নোটিস নিষ্ক্রিয় করা হয়েছে। মামলাটি প্রথমে সুপ্রিম কোর্টে, পরে হাই কোর্টে বিচারাধীন থাকায় আর কোনও পদক্ষেপ করা হয়ে ওঠেনি বলে জানান কেন্দ্রীয় সংস্থার আইনজীবী। জবাবে বিচারপতি সিনহা জানান, ২৮ এপ্রিল শীর্ষ আদালত মামলাটির নিষ্পত্তি করে দিয়েছে। তারপরেও কেন তদন্ত এগিয়ে নিয়ে যাওয়া গেল না? সিবিআইয়ের আইনজীবীর যুক্তি, বিষয়টি বিচারাধীন থাকার কারণেই কোনও পদক্ষেপ গ্রহণ করা যায়নি। এদিন ইডির আইনজীবী বলেন, সভায় অভিষেকের মন্তব্য এবং কুন্তলের চিঠির ঘটনাক্রম থেকে কিছু সূত্র খুঁজে পেয়েই বিচারপতি প্রয়োজনে জিজ্ঞাসাবাদের নির্দেশ দিয়েছিলেন। সুপ্রিম কোর্ট তো এই নির্দেশকে খারিজ করে দিতে পারত। কিন্তু তা করেনি। তদন্ত চলছে। ইডির আইনি ক্ষমতা রয়েছে তদন্তের স্বার্থে যে কোনও ব্যক্তিকে জিজ্ঞাসাবাদ করার।

এদিকে, অভিষেকের আইনজীবীরা এদিন দাবি করেন, এই মামলায় আবেদনের যথোপযুক্ত অধিকার রয়েছে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের। এখানে বিচারপতির পক্ষপাতের প্রশ্ন ছিল। তাই শীর্ষ আদালত মামলাটি অন্য বেঞ্চের স্থানান্তর করেছে। সে ক্ষেত্রে যে বেঞ্চে এই মামলা শুনানি চলছে সেখানে আবেদন জানানো যায়। যদিও এদিনের শুনানি শেষে বিচারপতি সিনহা কোনও নির্দেশ দেননি।

আরও পড়ুন- আঞ্চলিকদল শক্তিশালী হলে বিজেপি জিততে পারবে না: মত মমতার

 

Previous articleআঞ্চলিকদল শক্তিশালী হলে বিজেপি জিততে পারবে না: মত মমতার
Next articleদেশের সব চিকিৎসকদের এক ছাতার তলায় আনতে আসছে ইউনিক আইডি নম্বর