মোকা বিদায় নিতেই বৃষ্টির পূর্বাভাস জারি বঙ্গে! কবে, কোথায় বৃষ্টি?

ঘূর্ণিঝড় মোকা বিদায় নিতেই কিছুটা হলেও তাপমাত্রা কমেছে রাজ্যে। কিন্তু ‘অস্বস্তিকর’ গরম থেকে স্বস্তির বৃষ্টি কবে? প্রশ্ন এখন বঙ্গবাসীর। আশার বার্তা শুনিয়েছে আবাহাওয়া দফতর। সোম থেকে শনিবারই কলকাতা-সহ রাজ্যে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাসের রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। বৃহস্পতিবার থেকে শনিবারের মধ্যে বৃষ্টি বৃদ্ধি পাবে দক্ষিণবঙ্গে। উত্তরের জেলাগুলিতে ভারী বর্ষণের পূর্বাভাস জারি করা হয়েছে।

আরও পড়ুন:ফের শিরোনামে যোগীরাজ্য! নিজের বোনকে আ.গুনে পু.ড়তে বাধ্য করে ক্যামেরাবন্দী করলেন দাদা
হাওয়া অফিস জানিয়েছে, সোমবার থেকে বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। সঙ্গে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। ১৮ মে, অর্থাৎ, বৃহস্পতিবার থেকে বৃষ্টির পরিমাণ বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। ওই সময় ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিমি বেগে দমকা হাওয়া বইতে পারে। কলকাতায় বুধবার থেকে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

উত্তরবঙ্গের ক্ষেত্রে সোমবার থেকে শনিবার পর্যন্ত বৃষ্টি হবে। বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিমি বেগে বইবে ঝোড়ো হাওয়া। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পঙে ভারী বৃষ্টি হতে পারে।
প্রসঙ্গত, মোকার পূর্বাভাস থেকে ল্যান্ডফলের দিনক্ষণ জারি হতেই গরম বাড়ছিল দক্ষিণবঙ্গে। এমনকি তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছিল। রাজ্যের কোথাও কোথাও তাপমাত্রা ৪০ ডিগ্রিও পার করেছিল। তবে মোকা বঙ্গোপসাগরে তৈরি হলেও তার প্রত্যক্ষ প্রভাব না পড়লেও গরম বেড়েছিল বঙ্গে।যদিও এপার বাংলায় তাণ্ডব দেখায়নি মোকা। আলিপুর জানিয়েছে, রবিবার বাংলাদেশ এবং মায়ানমার উপকূল দিয়ে অতিক্রম করেছে মোকা। তারপরই বঙ্গে আবহাওয়ার বদল ঘটেছে।বিহার থেকে ওড়িশা পর্যন্ত একটি অক্ষরেখা বিস্তৃত রয়েছে।পাশাপাশি বঙ্গোপসাগর থেকে ঢুকছে জলীয় বাষ্প।এর জেরেই চলতি সপ্তাহে রাজ্যে বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে।

 

Previous articleফের শিরোনামে যোগীরাজ্য! নিজের বোনকে আ.গুনে পু.ড়তে বাধ্য করে ক্যামেরাবন্দী করলেন দাদা
Next articleপ্রসন্নর বাড়িতে দিলীপের দলিল কেন? অবশেষে মুখ খুললেন নিয়োগ দুর্নীতির “মিডলম্যান”