দিল্লি যাচ্ছেন শিবকুমারও,কর্নাটকের মুখ্যমন্ত্রীর কুর্সিতে কে? আজই কী ঘোষণা

কর্নাটকের বিধানসভা নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা লাভ করেছে কংগ্রেস। কিন্তু ভোটে জেতার পর কংগ্রেসের সামনে এখন বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে মুখ্যমন্ত্রীর কুর্সি। সিদ্ধারামাইয়া নাকি ডি কে শিবকুমার, কে বসবেন মুখ্যমন্ত্রীর আসনে, সে নিয়ে শুরু হয়েছে নানান জল্পনা। সোমবার দিল্লিতে সিদ্ধারামাইয়া ও শিবকুমারকে কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব দিল্লিতে ডেকে পাঠালেও সেখানে উপস্থিত ছিলেন না শিবকুমার। এতে চাপ পড়েছে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গের ওপর। তবে মঙ্গলবার দিল্লিতে যাচ্ছেন শিবকুমার। সেখানে কর্নাটকের সরকার গঠনের বিষয়ে শীর্ষ নেতৃত্বের আলোচনার যোগ দেবেন তিনি। মনে করা হচ্ছে আজই কন্নড়ভূমিতে মুখ্যমন্ত্রীর কুর্সিত কে বসবেন তা চূড়ান্ত হবে।

কর্নাটকে ২২৪টি আসনের মধ্যে ১৩৫টি আসনে জিতে বিপুল সংখ্যাগরিষ্ঠতা লাভ করেছে কংগ্রেস। আগামী বৃহস্পতিবার সেই রাজ্যের মুখ্যমন্ত্রী এবং মন্ত্রিসভার শপথগ্রহণ অনুষ্ঠান। তার আগেই কংগ্রেসের শীর্ষ নেতৃত্বকে মুখ্যমন্ত্রী-জট কাটিয়ে উঠতে হবে।এরইমধ্যে সোমবার বিকেলে শিবকুমার বলেন, ‘‘আমাদের দলের ১৩৫ জন বিধায়ক নির্বাচিত হয়েছেন। তাঁরাই আমার শক্তি।’’ সেই সঙ্গে ‘প্রতিদ্বন্দ্বীর’ উদ্দেশে তাঁর মন্তব্য ছিল, সিদ্ধারামাইয়াজিকে আমার শুভেচ্ছা জানাচ্ছি।’’ ওই দিনই সন্ধ্যায় খাড়গের সগে তাঁর বাড়িতে দেখা করেন শিবকুমারের ভাই। তারপরই দিল্লি যাওয়ার কথা জানান তিনি।
কর্নাটকের মুখ্যমন্ত্রীকে বেছে নিতে গতকাল সন্ধে সাড়ে ৬ টা নাগাদ খাড়্গের বাসভবনেই বৈঠকে বসে কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব। বৈঠকে উপস্থিত ছিলেন তিন কেন্দ্রীয় পর্যবেক্ষক সুশীল শিন্ডে, দীপক বাওয়ারিয়া ও ভানওয়ার জিতেন্দ্র সিং। এই বৈঠকে কংগ্রেস নেতা সিদ্ধারামাইয়া উপস্থিত থাকলেও গরহাজির ছিলেন ডিকে শিবকুমার। তবে খাড়গের সঙ্গে দেখা করেন শিবকুমারের ভাই ডিকে সুরেশ। দাদাকে মুখ্যমন্ত্রী করার দাবিও তোলেন তিনি। অন্যদিকে, ভোটের ফলাফল প্রকাশের আগেই সিদ্ধারামাইয়া পুত্র দাবি করেন, মুখ্য়মন্ত্রী তাঁর বাবাই হবে। ওদিকে নয়া দিল্লিতে কংগ্রেস নেতৃত্বের সঙ্গে সাক্ষাতের পর গতকাল গভীর রাতে দিল্লির লোধি হোটেল ছাড়েন সিদ্ধারামাইয়া। ফলে আজ তিনি বৈঠকে উপস্থিত থাকবেন কি না তা স্পষ্ট নয়।তবে সোমের পর মঙ্গলেও বৈঠকে বসবে কংগ্রসের শীর্ষ নেতৃত্ব। সেখানেই কর্নাটকের মুখ্যমন্ত্রীর আসনে কে বসবেন তা চূড়ান্ত হবে।

 

Previous articleদশক পেরিয়ে এবার মোবাইল অ্যাপেও কলকাতা পুলিশের “প্রণাম” পরিষেবা
Next articleসাতসকালে রাজধানীর স্কুলে বো*মাতঙ্ক! ঘটনাস্থলে বম্ব স্কোয়াড