মুম্বই হা.মলার অন্যতম অভিযুক্ত তাহাউর রানাকে ভারতের হাতে তুলে দিচ্ছে আমেরিকা

২৬/১১-র মুম্বই জঙ্গি হামলার সঙ্গে জড়িত পাকিস্তানি(Pakistan) ব্যবসায়ী তাহাউর রানাকে(Tahaur Rana) এবার ভারতের হাতে তুলে দিতে চলেছে আমেরিকা। ২০২০ সালে আমেরিকায় গ্রেফতার হওয়া তাহাউরকে ভারতের হাতে তুলে দেওয়ার নির্দেশ দিয়েছে আমেরিকার(America) ক্যালিফোর্নিয়ার একটি আদালত। সেইমতো সমস্ত প্রক্রিয়া সম্পন্ন করে শীঘ্রই তাহাউরকে ভারতের হাতে তুলে দেওয়া হবে। ভারতীয় তদন্তকারী সংস্থা এনআইএ(NIA) তাঁর বিরুদ্ধে তদন্ত চালাচ্ছে।

পাক বংশোদ্ভুত কানাডা ব্যবসায়ী গ্রেফতার হওয়ার পর তাকে ভারতে প্রত্যর্পণের জন্য দায়ের হয়েছিল মামলা। গত ১৬ মে মামলার শুনানিতে ক্যালিফোর্নিয়ার আদালতের বিচারক জ্যাকলিন চুলজিয়ান ২৬/১১ ঘটনায় অভিযুক্তের প্রত্যপর্ণের ব্যাপারে সায় দেন। পাক বংশোদ্ভুত কানাডা ব্যবসায়ীর প্রত্যর্পণ নিয়ে গত মঙ্গলবার শুনানির সময় সরকারি আইনজীবীরা বলেন, ২৬/১১ হামলার ষড়যন্ত্রে লিপ্ত ছিল তাহাউর রানা।। শৈশবের বন্ধু পাক জঙ্গি সংগঠন লস্করের অন্যতম সদস্য ডেভিড কোলম্যান হেডলি যে হামলার সঙ্গে যুক্ত, তা জানতেন পাক বংশোদ্ভুত কানাডা ব্যবসায়ী। এ ব্যাপারে হেডলিকে সাহায্য করেছিল সে। হামলার জন্য হেডলি কী পরিকল্পনা নিয়েছিল পাক বংশোদ্ভুত ওই ব্যক্তি সব জানতেন বলেও দাবি করেন সরকারি আইনজীবী। তবে এই প্রত্যার্পণ ঠেকাতে কোনও কসুর করেননি রাণার আইনজীবী। শেষ পর্যন্ত অবশ্য কোনও চেষ্টাই সফল হয়নি। মার্কিন আদালতের রায় জানার পর রানার প্রত্যর্পণ নিয়ে এনআইএ প্রক্রিয়া শুরু করেছে বলে জানা গেছে।

প্রসঙ্গত, পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের চিচাওয়াতনিতে জন্ম তাহাউর রানার। পাকিস্তানের একটি কলেজ থেকে ডাক্তারি পাশ করে সে। ডাক্তারি পড়ার সময় পাক জঙ্গি সংগঠন লস্করের অন্যতম সদস্য হেডলির সঙ্গে পরিচয় হয় তার। সেই সময় থেকে জঙ্গি সংগঠনের সঙ্গে রানার ঘনিষ্ঠতা বাড়তে থাকে। একটা সময় পাক সেনাবাহিনীতে চিকিৎসক হিসেবেও যোগ দিয়েছিল রানা।

Previous articleবাংলায় ‘দ্য কেরালা স্টোরি’র প্রদর্শনে রাজ্যের নিষেধাজ্ঞায় স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের
Next articleরিয়ালকে ৪-০ গোলে উড়িয়ে দিয়ে চ‍্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ম‍্যানসিটি, ফাইনালে সামনে ইন্টার মিলান