সেন্ট্রাল ভিস্তার সামনে মহাপঞ্চায়েত করবেন আন্দোলনরত কুস্তিগিররা

ব্রিজভূষণ শরণ সিংকে গ্রেফতারির জন্য কুস্তিগিরদের দেওয়া সময়সীমা পেরিয়েছে। এবার পুরো দেশজুড়ে বড় আকারে আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন তাঁরা। শুধু যন্তর মন্তরে নিজেদের আন্দোলন সীমাবদ্ধ না রেখে তার বিস্তৃতি ঘটাতে চাইছেন তারা।তারই প্রথম পদক্ষেপ তাঁরা নেবেন ২৮ মে। ওইদিন নতুন সংসদ ভবনের সামনে মহাপঞ্চায়েত করার সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা।
আসলে ২৮ মে সেন্ট্রাল ভিস্তার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ফলে এই দিনটাই বিক্ষোভের দিন হিসেবে বেছে নিয়েছেন ভিনেশ ফোগাট, বজরং পুনিয়া, সাক্ষী মালিকরা।মঙ্গলবার ২৩ মে যন্তর মন্তর থেকে ইন্ডিয়া গেট পর্যন্ত মিছিল করেন কুস্তিগিররা। সেখানে গিয়ে তাঁরা নিজেদের বক্তব্য রাখেন। ব্রিজভূষণ শরণ সিংকে গ্রেফতারির দাবি তোলেন তাঁরা। এরপরই ২৮ তারিখ মহাপঞ্চায়েতের ডাক দেওয়া হয়। যেখানে নেতৃত্ব দেবেন মহিলারা কুস্তিগিররা। পুরোটাই শান্তিপূর্ণভাবে হবে বলে জানিয়েছেন তারা।
ভিনেশ ফোগাট জানান, এই মহাপঞ্চায়েতে নেতৃত্ব দেবেন মহিলারা। এখান থেকে যে আওয়াজ উঠবে তা বহুদূরে পাঠানোর বার্তা দেন তাঁরা। যদি মহিলারা বিচার পান তাহলে আগামী প্রজন্ম তা থেকে সাহস নেবে বলে তিনি জানান।
উল্লেখ্য, ভিনেশ ফোগাট, বজরং পুনিয়া এবং সাক্ষী মালিক সহ বেশ কয়েকজন শীর্ষ কুস্তিগির ২৩ এপ্রিল থেকে দিল্লির যন্তর মন্তরে প্রতিবাদ করছেন। রেসলিং ফেডারেশন অফ ইন্ডিয়ার প্রধান ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে বিক্ষোভ দেখিয়ে তাঁরা তাঁর শাস্তির দাবি করেন। প্রথমে দিল্লি পুলিশ এফআইআর নিতে অস্বীকার করে কুস্তিগিরদের। এরপর সুপ্রিম কোর্টের নির্দেশে তারা এফআইআর নেয়। তবে এফআইআর নিলেও গ্রেফতার করা হয়নি ব্রিজভূষণকে।
কুস্তিগিরদের দাবি, ব্রিজভূষণকে গ্রেফতার না করায় তাঁরা নিরাপত্তাহীনতায় ভুগছেন। তাঁদের হুমকি দেওয়া হচ্ছে বলেও অভিযোগ করেন কুস্তিগিররা। ব্রিজভূষণের বিরুদ্ধে কনট প্লেস থানায় দুটি অভিযোগ দায়ের করা হয়েছে। সেই অভিযোগের বিরুদ্ধে তদন্ত চলছে। ইতিমধ্যেই অভিযোগকারীদের বয়ান রেকর্ড করা হয়েছে। ব্রিজভূষণকেও ডাকা হয়েছে বলে খবর।

কুস্তিগিররা জানিয়েছেন, ব্রিজভূষণের শাস্তি না দেওয়া পর্যন্ত তাঁরা কোনও আন্তর্জাতিক ইভেন্টে অংশগ্রহণ করবেন না। পাশাপাশি ক্যাম্পেও তাঁরা অংশগ্রহণ করছেন না। এর ফলে সমস্যায় রেসলিং ফেডারেশন। সরকারের পক্ষে থেকে তাঁদের অংশগ্রহণ করার অনুরোধ করা হলেও এখনও এই বিষয়ে সিদ্ধান্ত জানাননি। পাশাপাশি পদক জমা দেওয়ারও হুঁশিয়ারি দিয়েছেন কুস্তিগিররা।

 

 

 

Previous articleক্রিপ্টোকারেন্সিতে মোটা টাকা বিনিয়োগ! সর্বস্ব খোয়ালেন কলকাতার বাসিন্দা  
Next articleহেলমেটে ব্লুটুথ কলিং সিস্টেম! তাক লাগালেন চন্দননগরের সৌভিক