ঝাড়খণ্ডে নতুন হাই কোর্ট ভবনের উদ্বোধনে রাষ্ট্রপতি! টুইট করে মোদিকে তো.প সুখেন্দুর

নয়া সংসদ ভবনের উদ্বোধন কেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি করবেন, তা নিয়ে বিস্তর প্রশ্ন তুলে সুপ্রিম কোর্টে দায়ের হয়েছে জনস্বার্থ মামলা।

“রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু (President Draupadi Murmu) ঝাড়খণ্ডে (Jharkhand) নতুন হাই কোর্ট (High court) ভবনের উদ্বোধন করতে পারেন। কিন্তু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার নতুন সংসদ ভবন উদ্বোধনের জন্য মহামান্য রাষ্ট্রপতিকে আমন্ত্রণ জানানো হয়নি। এটা সত্যিই অপমানজনক”। টুইট করে এমনই অভিযোগ করলেন তৃণমূলের রাজ্যসভার সাংসদ সুখেন্দু শেখর রায় (Sukhendu Sekhar Roy)। উল্লেখ্য, আগামী রবিবার নতুন সংসদ ভবনের উদ্বোধন কর্মসূচিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকার তাঁকে আমন্ত্রণ জানায়নি বলে অভিযোগ উঠেছে। কংগ্রেস, তৃণমূল, বাম-সহ মোট ১৯টি বিরোধী দল যৌথ ঘোষণাপত্র প্রকাশ করে সংসদ ভবন উদ্বোধন বয়কটের কথাও ঘোষণা করেছে।

 

আর এমন পরিস্থিতিতে বুধবার ঝাড়খণ্ডের রাঁচিতে নয়া হাই কোর্ট ভবনের উদ্বোধন করতে গিয়েছিলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। তাৎপর্যপূর্ণভাবে যে রাজ্যের শাসকজোটের দ্বিতীয় বৃহত্তম শরিক দল কংগ্রেস। সেখানে রাষ্ট্রপতি সওয়াল করলেন বিচারবিভাগীয় নির্দেশ সঠিক ভাবে পালিত হচ্ছে কি না, সে দিকে কড়া নজরদারির। রাঁচির ওই কর্মসূচিতে রাষ্ট্রপতি বলেন, সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এবং কেন্দ্রীয় আইনমন্ত্রী অর্জুনরাম মেঘওয়াল এবং অনেক প্রবীণ বিচারপতি এখানে উপস্থিত রয়েছেন। আমি তাঁদের কাছে অনুরোধ করব, যেন প্রকৃত অর্থে মানুষের ন্যায়বিচার পাওয়ার ব্যবস্থা করা হয়।

উল্লেখ্য, নয়া সংসদ ভবনের উদ্বোধন কেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি করবেন, তা নিয়ে বিস্তর প্রশ্ন তুলে সুপ্রিম কোর্টে দায়ের হয়েছে জনস্বার্থ মামলা। নয়া সংসদ ভবনের উদ্বোধন যাতে প্রধামন্ত্রীর হাতে না হয়ে রাষ্ট্রপতি করেন, সেই আবেদন করে জনস্বার্থ মামলা দায়ের করা হয়। নয়া সংসদ ভবনের উদ্বোধনে দেশের রাষ্ট্রপতিকে আমন্ত্রণ না জানিয়ে গণতন্ত্র ভঙ্গ করা হয়েছে বলে অভিযোগ বিরোধীদের। নয়া সংসদ ভবনের উদ্বোধন কেন রাষ্ট্রপতি করছেন না, সেই প্রশ্ন তুলে কংগ্রেস, তৃণমূল, শিবসেনা সহ ১৯টি রাজনৈতিক দল এই অনুষ্ঠান বয়কট করে। যা নিয়ে দেশের রাজনৈতিক মহলে জোর চর্চা শুরু হয়েছে। আর এই ইস্যুতেই এবার মুখ খুললেন তৃণমূল সাংসদ সুখেন্দু শেখর রায়।

 

 

 

Previous articleবিবাদ চরমে, মরুরাজ্যে সঙ্কট মেটাতে গেহলট-পাইলটকে তলব খাড়গের
Next articleআমেদাবাদে জলে বি*ষক্রিয়া, ২৫টি উটের মৃ*ত্য়ু ঘিরে চা*ঞ্চল্য