স্বচ্ছাতার প্রশ্নে কোনও আপোস নয়, বাড়তি সতর্ক প্রাথমিক শিক্ষা পর্ষদ

ইতিমধ্যেই ২০২২ সালের টেট পরীক্ষায় উত্তীর্ণদের তথ্য জমা দিতে নির্দেশ দিয়েছে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ।পর্ষদের তরফে বিজ্ঞপ্তিটি জারি করেছেন পর্ষদের ডেপুটি সেক্রেটারি পার্থ কর্মকার। এই বিজ্ঞপ্তি যে কলকাতা হাইকোর্টের একটি নির্দেশের ভিত্তিতে করা হয়েছে তাও স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে। নির্দেশিকায় বেশ কিছু শর্তের কথা বলা হয়েছে।আমাদের প্রতিনিধির মুখোমুখি হয়ে তিনি যা বললেন জেনে নিন।

প্রশ্ন- এবারের যে ইন্টারভিউ চলছে তাতে নতুনত্ব কি আনা হয়েছে যা চাকরিপ্রার্থীদের কাছে অনেক বেশি গ্রহণযোগ্য ?

উত্তর- প্রতিটি ইন্টারভিউ বোর্ডকে সিসিটিভি ক্যামেরার আওতায় আনা হয়েছে। ৩০টি বোর্ডে ইন্টারভিউ নেওয়া হচ্ছে। দশটি বোর্ড এপিসি ভবনে রাখা হয়েছে এবং কুড়িটি বোর্ড স্কুল সার্ভিস কমিশনের যে অফিস তাতে।

প্রশ্ন- আগে ম্যানুয়াল মার্কস দেওয়া হত এখন কীভাবে দেওয়া হচ্ছে ?

উত্তর- এখন ম্যানুয়াল মার্কস দেওয়া হচ্ছে না, যা দেওয়া হচ্ছে তা অনলাইনে। কারণ, এই মার্কস কোনওভাবেই পরিবর্তন হওয়ার সম্ভাবনা নেই। যে মার্কস দেওয়া হচ্ছে তা সরাসরি পর্ষদের সেন্ট্রাল সার্ভারে গিয়ে জমা হচ্ছে।

এর সঙ্গে হোয়াইট বোর্ড,মার্কারে কিছু করে দেখাতে বলা হচ্ছে চাকরিপ্রার্থীকে।

দুটি ভাগে ভাগ করা হয়েছে, একটি ইন্টারভিউ পার্ট আর একটি অ্যাপটিটিউড টেস্ট। প্রতিটি চাকরিপ্রার্থীর নথি অনলাইনে চেক করার পরই যারা স্ক্রুটিনিতে আছেন তারা ছাড়পত্র দিচ্ছেন। এমনকী, চাকরিপ্রার্থীদের কাছ থেকে লিখিত বয়ান নেওয়া হচ্ছে যে যদি তার নথি নকল প্রমাণিত হয় তবে বোর্ডের সিদ্ধান্তই চূড়ান্ত বলে তিনি মেনে নেবেন ‌।

প্রশ্ন-ফলাফলের ক্ষেত্রে কোন ধরনের স্বচ্ছতা বজায় রাখা হচ্ছে ?

উত্তর- ফলাফলের ক্ষেত্রে মাধ্যমিক থেকে উচ্চ মাধ্যমিক এবং অ্যাপটিটিউড টেস্ট, প্রত্যেকটির ফলাফল রেকর্ডসহ অনলাইনে ওয়েবসাইটের মাধ্যমে জানতে পারবেন চাকরিপ্রার্থীরা।

প্রশ্ন- এছাড়াও বাড়তি সতর্কতা হিসাবে কোন ব্যবস্থা নেওয়া হচ্ছে ?

উত্তর- কারও কোনও নথি নিয়ে সন্দেহজনক কিছু মনে হলে সঙ্গে সঙ্গে পুলিশের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে।এমনকী, চাকরিপ্রার্থীদের তথ্য যাচাই করা হচ্ছে ডিএলএড কলেজগুলি থেকেও।একই ছাতার তলায় নিয়ে আসা হচ্ছে তিনধরনের ডিএলএড কলেজগুলিকে। এই কলেজগুলি সম্পর্কে স্বচ্ছতা আনতে ইউটিউবের মাধ্যমে সচেতনতামূলক প্রচার করা হচ্ছে।

প্রশ্ন- ডিএলএড কলেজগুলি নিয়ে আর কোন ধরনের উদ্যোগ নেওয়া হচ্ছে ?

উত্তর- খুব শীঘ্র একটি স্টুডিও তৈরি করা হচ্ছে।সেখান থেকে জানা যাবে কীভাবে পড়াতে হবে, সিলেবাস কী এমন নানান তথ্য। যারা এই কলেজগুলিতে পড়াবেন তারা এখান থেকে এই তথ্যগুলি পাবেন। অনলাইনে ক্লাস করার সুযোগ থাকছে।

 

Previous articleশু.টিং সামলে পরীক্ষা দিয়ে কেমন রেজাল্ট করলেন অনন্যা-সোহম!
Next articleGold Silver Rate: আজ সোনা রুপোর দাম কত? জেনে নিন এক ঝলকে