৯ সাল ৯ সওয়াল: বর্ষপূর্তিতে মোদি সরকারকে তুলোধনা কংগ্রেসের

মোদি সরকারের(Modi Govt) বর্ষপূর্তিতে একদিকে যখন দেশজুড়ে উৎসবে নেমেছে বিজেপি(BJP), অন্যদিকে এই সরকারের ব্যর্থতার খতিয়ান তুলে ধরে তিব্র আক্রমন শানাল কংগ্রেস(Congress)। হাত শিবিরের তরফে মোদি জমানার এই সময়টাকে ব্যর্থতা ও দুর্দশার সময় বলে উল্লেখ করার পাশাপাশি ছোড়া হল ৯ প্রশ্ন। শুক্রবার মোদি সরকারকে তোপ দেগে এই ‘৯ সাল ৯ সওয়াল’ পেশ করেন বর্ষীয়ান কংগ্রেস নেতা জয়রাম রমেশ(Jayram Ramesh)। এই প্রশ্নমালায় দেশের বেকারত্ব, জিএসটি সহ ৯ প্রশ্নে বিদ্ধ করা হয়েছে মোদি সরকারকে। পাশাপাশি জানানো হয়েছে, এই দিনটিকে ‘মাফি দিবস'(ক্ষমা দিবস) হিসেবে পালন করা উচিত।

এদিন জয়রাম রমেশ বলেন, “আমরা চাই প্রধানমন্ত্রী এই নয়টি প্রশ্নে তার নীরবতা ভাঙুন।” প্রধানমন্ত্রীর কাছে জয়রাম রমেশ প্রথম প্রশ্ন রাখেন, “কেন ভারতে মুদ্রাস্ফীতি এবং বেকারত্ব আকাশচুম্বী হচ্ছে? কেন ধনীরা আরও ধনী এবং গরিবরা আরও গরিব হচ্ছে? কেন পাবলিক সম্পত্তি পিএম মোদির বন্ধুদের কাছে বিক্রি করা হচ্ছে, কেন অর্থনৈতিক বৈষম্য বৃদ্ধি পাচ্ছে?” রমেশ আরও প্রশ্ন, কেন তিনটি কৃষি আইন বাতিল করার সময় কৃষকদের সঙ্গে করা চুক্তিগুলিকে পালন করা হয়নি? কেন ন্যূনতম সহায়ক মূল্য আইনত নিশ্চিত করা হয়নি। কেন গত নয় বছরে কৃষকদের আয় দ্বিগুণ হয়নি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিশানা করে প্রশ্ন ছুড়ে দিয়েছিলেন তিনি।

এর পাশাপাশি মোদি সরকারকে দুর্নীতি ও কুসংস্কারে লিপ্ত থাকার অভিযোগ তুলে কংগ্রেস নেতা বলেন, কেন প্রধানমন্ত্রী তাঁর ‘বন্ধু’ আদানিকে উপকৃত করার জন্য এলআইসি এবং এসবিআই-তে মানুষের কষ্টার্জিত সঞ্চয়কে ঝুঁকির মধ্যে ফেলছেন। আপনি কেন চোরদের পালাতে দিচ্ছেন? কেন আপনি বিজেপি-শাসিত রাজ্যে ব্যাপক দুর্নীতির বিষয়ে নীরব, এবং কেন ভারতীয়রা কষ্টে রয়েছেন। জাতীয় নিরাপত্তা ইস্যুতে, জয়রাম রমেশ বলেন, কংগ্রেস জিজ্ঞাসা করতে চায়- কেন ২০২০ সালে চিনকে আপনি ক্লিনচিট দেওয়ার পরেও তারা ভারতীয় অঞ্চল দখল করে চলেছে? কেন নির্বাচনী ফায়দা তোলার জন্য ইচ্ছাকৃতভাবে তিনি ‘বিদ্বেষের রাজনীতি’ করছেন, সমাজে ভয়ের পরিবেশ তৈরি করছেন। এছাড়াও মহিলা, দলিত, এসসি, এসটি, ওবিসি ও সংখ্যালঘুদের উপর অত্যাচার, প্রতিহিংসার রাজনীতি ও গণতন্ত্র ও যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামো নিয়েও সরকারকে প্রশ্নে বিদ্ধ করা হয়েছে কংগ্রেসের তরফে।

Previous articleফের বাড়ছে কো*ভিড, ৬ কোটি মানুষের আ*ক্রান্ত হওয়ার আশ*ঙ্কা
Next articleদলীয় বৈঠকে জেলা নেতৃত্বকে কুড়মিদের পাশে থাকার বার্তা অভিষেকের