সিদ্দারামাইয়ার মন্ত্রিসভায় আরও ২৪ বিধায়ক! কর্ণাটকে পালাবদল হতেই ‘গেরুয়া প্রীতি’ কুমারস্বামীর

কন্নড়ভূমে পালাবদল হতেই অন্য সুর এইচ ডি কুমারস্বামীর গলায়। এবার তিনি খানিকটা বিজেপির সুরে সুর মিলিয়ে বলছেন, কর্ণাটকের নবগঠিত সরকারের ভবিষ্যৎ অনিশ্চিত।

কর্ণাটকে (Karnataka) মন্ত্রিসভার (Cabinet Ministry) সম্প্রসারণ হতে পারে শনিবার। শপথ নিতে পারেন আরও ২৪ জন। গত শনিবারই মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছিলেন সিদ্দারামাইয়া, উপমুখ্যমন্ত্রী পদে শপথ নেন ডিকে শিবকুমার ছাড়াও আরও আটজন বিধায়ক। আগামী এক সপ্তাহের মধ্যেই সিদ্দারামাইয়া মন্ত্রিসভার সম্প্রসারণ হতে চলেছে বলে কংগ্রেস সূত্রে খবর। গত বৃহস্পতিবারই সিদ্দারামাইয়া এবং ডিকে শিবকুমার দিল্লি গিয়ে এআইসিসির সাধারণ সম্পাদক (সংগঠন) কেসি বেনুগোপাল এবং কর্ণাটকের দায়িত্বপ্রাপ্ত নেতা রণদীপ সিং সুরজেওয়ালার সঙ্গে বৈঠক করেন। শুক্রবার সকালে কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি মল্লিকার্জুন খাড়গের সঙ্গে বৈঠক করেন তাঁরা। রাহুল গান্ধীর সঙ্গেও বৈঠক হবে। রাহুলই সম্ভবত চূড়ান্ত তালিকায় সই করবেন। কিন্তু কন্নড়ভূমে পালাবদল হতেই অন্য সুর এইচ ডি কুমারস্বামীর (HD Kumaraswamy) গলায়। এবার তিনি খানিকটা বিজেপির সুরে সুর মিলিয়ে বলছেন, কর্ণাটকের (Katnataka) নবগঠিত সরকারের ভবিষ্যৎ অনিশ্চিত।

উল্লেখ্য, কর্ণাটক বিধানসভার আসন সংখ্যা ২২৪। পরিষদীয় বিধি মেনে তাঁদের ১৫ শতাংশ অর্থাৎ ৩৪ জন মন্ত্রী হতে পারেন। গত শনিবার ১০ জন মন্ত্রী শপথ নিয়েছেন। অর্থাৎ আরও ২৪ জন মন্ত্রী এখনও শপথ নিতে পারেন। সম্ভাব্য মন্ত্রীদের মধ্যে বিজেপি জমানার উপমুখ্যমন্ত্রী লক্ষ্মণ সভড়ী, দলত্যাগী জেডিএস নেতা এসআর শ্রীনিবাস, প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী এসআর বঙ্গারাপ্পার ছেলে তথা বিধায়ক মধুর নাম নিয়ে জল্পনা রয়েছে। ভোটে হেরে গেলেও প্রাক্তন বিজেপি মুখ্যমন্ত্রী জগদীশ শেট্টারকে মন্ত্রী করে তাঁকে বিধানপরিষদ থেকে জিতিয়ে আনা হতে পারে বলেও শোনা যাচ্ছে।

তবে কুমারস্বামী সাফ জানিয়েছেন, কন্নড়ভূমে যে সরকার প্রতিষ্ঠিত হয়েছে, এই সরকারের ভবিষ্যৎ অনিশ্চিত। ২০২৪ লোকসভা নির্বাচনের উপর নির্ভর করছে সিদ্দারামাইয়া সরকারের ভবিষ্যৎ। কুমারস্বামী আরও জানান, কর্ণাটকের পরবর্তী বিধানসভা নির্বাচন যে পাঁচ বছর পরেই হবে, সেটা এখনই বলা যাচ্ছে না। জেডিএস প্রধান আবেভাবে বুঝিয়ে দিচ্ছেন, কংগ্রেসের এই সরকার ৫ বছরের মেয়াদ সম্পূর্ণ করতে পারবে না।

 

 

Previous articleআইপিএল দুরন্ত পারফরম্যান্স, তবুও কোহলিকে আসন্ন টি-২০ বিশ্বকাপে দলে রাখলেন না গাভাস্কর
Next articleসিভিল সার্ভিস পরীক্ষার প্রস্তুতিতে জেলায় জেলায় কেন্দ্র