বাংলা বঞ্চনার প্রতিবাদ: কেন্দ্রের বিদেশ সফরের আমন্ত্রণ ফেরালেন সুদীপ

বাংলার প্রতি লাগাতার কেন্দ্রীয় বঞ্চনার বিরুদ্ধে অভিনব প্রতিবাদ। ব্রাজিল ও উরুগুয়ে সফরের জন্য বিদেশ মন্ত্রকের আমন্ত্রণ ফেরালেন লোকসভায় তৃণমূল কংগ্রেসের দলনেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়। বিদেশ সফরের জন্য কেন্দ্রীয় প্রতিনিধি দলে বিদেশ মন্ত্রকের তরফে আমন্ত্রণ জানানো হয়েছিল সুদীপ বাবুকে। তবে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে আলোচনার পর বাংলার সঙ্গে বারবার বিমাতৃসুলভ আচরণের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে কেন্দ্রের সেই আমন্ত্রণ ফিরিয়ে দিলেন তিনি। এই বিদেশ সফরে যাবেন না বলে জানিয়েছেন তৃণমূলের লোকসভার এই সাংসদ।

সংসদীয় মন্ত্রী প্রহ্লাদ জোশীর নেতৃত্বে ব্রাজিল ও উরুগুয়েতে সফরের জন্য সংসদীয় দল পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে বিদেশ মন্ত্রক। আগামী ১০ থেকে ১৮ই জুন পর্যন্ত চলবে এই বিদেশ সফর। যেখানে একাধিক রাজনৈতিক দলের ১৩ জন সাংসদকে আমন্ত্রণ জানানো হয়েছিল। এই তালিকায় ছিলেন লোকসভায় তৃণমূল কংগ্রেসের দলনেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়। তৃণমূল সূত্রের খবর, কেন্দ্রের তরফে আমন্ত্রণ আসার পরই তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে এ বিষয়ে আলোচনা করেন সুদীপবাবু। এবং দলনেত্রীর নির্দেশ মতো বাংলার প্রতি কেন্দ্রীয় বঞ্চনার প্রতিবাদে এই সফর বয়কট করছেন তিনি। বিদেশ সফরে যাবেন না বলে ইতিমধ্যেই কেন্দ্রকে চিঠি লিখে জানিয়ে দিয়েছেন তৃণমূল সাংসদ।

আরও পড়ুন- ফ্যামিলি পেনশনে বয়সে প্রমাণপত্র দেওয়ার জটিলতা কাটাতে উদ্যোগী রাজ্য

উল্লেখ্য, ১০০ দিনের কাজ, আবাস যোজনা সহ একাধিক কেন্দ্রীয় প্রকল্পে কয়েক হাজার কোটি টাকা বকেয়া রয়েছে রাজ্য সরকারের। বাংলার খেটে খাওয়া সাধারণ মানুষের টাকা অন্যায় ভাবে আটকে দেখেছে কেন্দ্রের মোদি সরকার। এর প্রতিবাদে কেন্দ্রের বিরুদ্ধে লাগাতার আন্দোলন চালিয়ে যাচ্ছে শাসক দল তৃণমূল। এমনকি খোদ মুখ্যমন্ত্রী নিজেও কেন্দ্রীয় বঞ্চনার প্রতিবাদে ধরনায় বসেছিলেন। রাজ্যজুড়ে তৃণমূলের জনসংযোগ কর্মসূচিতেও এই ইস্যুতে সরব হয়েছেন দলে সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। বঞ্চনার প্রতিবাদে এবার কেন্দ্রের বিদেশ সফরের আমন্ত্রণ ফেরালেন তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়।

Previous articleফ্যামিলি পেনশনে বয়সে প্রমাণপত্র দেওয়ার জটিলতা কাটাতে উদ্যোগী রাজ্য
Next articleছবির প্রচারে অতিরিক্ত ভ্রমণের জের! গু.রুতর অ.সুস্থ ‘দ্য কেরালা স্টোরি’-র পরিচালক