উচ্চশিক্ষায় বাধা হবে না অর্থাভাব, পাশে রাজ্য: প্রতিশ্রুতি মুখ্যমন্ত্রীর

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় ইতিমধ্যেই স্নাতকস্তরে তাদের ভর্তি প্রক্রিয়া বন্ধ করে দিয়েছে। এই মঞ্চ থেকে মুখ্যমন্ত্রী জানান, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে উচ্চমাধ্যমিক উত্তীর্ণদের জন্য ফের ভর্তি চালুর করার কথা বলতে।

উচ্চশিক্ষায় বাধা হবে না দারিদ্র্য। সরকার সব রকম ব্যবস্থা করছে। বৃহস্পতিবার, মাধ্যমিক-উচ্চমাধ্যমিক কৃতীদের সংবর্ধনা অনুষ্ঠানে প্রতিশ্রুতি দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তিনি বলেন, একজন পড়ুয়ারও উচ্চশিক্ষায় (Higher Education) অর্থাভাব বাধা হয়ে দাঁড়াবে না। সবরকম সাহায্য করবে রাজ্য সরকার- জানান মুখ্যমন্ত্রী। পাশাপাশি, শিক্ষা দফতরে লেটার বক্স চালুর পরামর্শ দেন রাজের মুখ্যমন্ত্রী। উপস্থিত ছিলেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু-সহ অন্যান্য়রা।

এদিন বিশ্ব বাংলা মিলন মঞ্চে নির্দিষ্ট সময়ের আগেই পৌঁছে যান মমতা বন্দ্যোপাধ্যায়। কৃতী পড়ুয়াদের সঙ্গে নিজে গিয়ে কথা বলেন। জানতে চান তাঁদের ভবিষ্যৎ পরিকল্পনা। এর পরই মঞ্চ থেকে মমতা বন্দ্যোপাধ্যায় আশ্বাস দেন, উচ্চশিক্ষার স্বপ্ন সফল করতে চিন্তা করতে হবে না অভিভাবকদের। কারণ, স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে অল্প সুদে ঋণ পাবেন পড়ুয়ারা। যার গ্যারান্টার খোদ রাজ্য সরকার। একই সঙ্গে কন্যাশ্রী, সবুজশ্রী, যুবশ্রী-সহ তরুণদের জন্য জনহিতকর রাজ্য সরকারি প্রকল্পের কথা তুলে ধরেন মুখ্যমন্ত্রী।

 

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় ইতিমধ্যেই স্নাতকস্তরে তাদের ভর্তি প্রক্রিয়া বন্ধ করে দিয়েছে। এই মঞ্চ থেকে মুখ্যমন্ত্রী জানান, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে উচ্চমাধ্যমিক উত্তীর্ণদের জন্য ফের ভর্তি চালুর করার কথা বলতে।

এর পাশাপাশি শিক্ষা দফতরে একটি লেটার বক্স রাখার কথাও বলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানান সেই লেটার বক্সে পড়ুয়ারা তাদের চাওয়া-পাওয়া সম্পর্কে জানাতে পারবেন। মুখ্যমন্ত্রী বলেন, এই রাজ্যের পড়ুয়াদের মেধা যা আছ, তা দিয়েই তাঁরা বিশ্ব জয় করবেন।

এরপরেই মুখ্যমন্ত্রী জানান, কেন্দ্রীয় নীতি মেনে রাজ্যেও ৪ বছরের ডিগ্রি কোর্স এবং ১ বছরের স্নাতকোত্তর করা হবে রাজ্যে। তাঁর কথায়, “কেন্দ্রীয় সরকারের নতুন শিক্ষানীতিতে ৪ বছরের ডিগ্রি কোর্স চালু হচ্ছে। স্নাতকোত্তর করা যাবে ১ বছরেই। জাতীয় ক্ষেত্রে বাংলার পড়ুয়ারা যাতে পিছিয়ে না যায়,সেই জন্যই এই সিদ্ধান্ত।“

 

 

 

Previous articleপঞ্চায়েতে ক্যারিশ্মা দেখাতে প্রস্তুত তৃণমূল: জনজোয়ারে আশ্বস্ত অভিষেক
Next articleমহাভারতের ধ্বং.সাবশেষ দিল্লিতে! পুরনো কেল্লার নীচেই উদ্ধার একাধিক প্রত্নতাত্ত্বিক নির্দশন