“বাইরে থেকে হস্তক্ষেপ না করলে সিগন্যাল বদল সম্ভব নয়!” চাঞ্চল্যকর অভিযোগ ডিআরএমের

কীভাবে ঘটল বালেশ্বরে ট্রেন দুর্ঘটনা? এটা নিছক দুর্ঘটনা না কি এর নেপথ্যে রয়েছে অন্য কোনও রহস্য? যদিও প্রাথমিকভাবে কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছিলেন দুর্ঘটনাকারণ। তারপরও শুরু হয়েছে সিবিআই তদন্ত। এই পরিস্থিতিতেই অন্তর্ঘাতের মতো মারাত্মক অভিযোগ আনলেন খুড়দার ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার(ডিআরএম) রিঙ্কেশ রায়। তাঁর কথায়,”বাইরে থেকে হস্তক্ষেপ না করলে সিগন্যাল বদল সম্ভব নয়!”

আরও পড়ুন:ফের ওড়িশায় ট্রেন দুর্ঘট.নার আত.ঙ্ক, বেহেরামপুর স্টেশনে ট্রেনের কামরায় ধোঁয়া!
ডিআরএম রিঙ্কেশ রায় বলেন, ‘‘মেন লাইনে সিগন্যাল সবুজ ছিল। সামনের লাইন ১০০ শতাংশ ফাঁকা না থাকলে সিগন্যাল প্রযুক্তিগত ভাবে সবুজ হতেই পারে না। কোনও একটি ছোটখাটো ত্রুটির কারণেও সিগন্যাল লাল হয়ে থাকে। যদি না কেউ নিজে থেকে সব জেনে তা সবুজ করে দেন। এ ক্ষেত্রে, কেউ ইচ্ছা করে সিগন্যাল না দিলে তা সবুজ হতেই পারে না।’’
শুক্রবার করমণ্ডল এক্সপ্রেসে দুর্ঘটনা সংক্রান্ত বিষয়ে বালেশ্বর রেল পুলিশ থানায় অভিযোগ দায়ের করা হয়। শনিবারের সেই লিখিত অভিযোগের ভিত্তিতে ভারতীয় দণ্ডবিধি এবং রেল আইনের মোট সাতটি ধারায় মামলা রুজু হয়েছে। অজ্ঞাতপরিচয় ব্যক্তিদের বিরুদ্ধে দায়ের হয়েছে এই এফআইআর।


কটক জিআরপি-র অন্তর্গত বালেশ্বর থানায় শনিবার রাত ১টা নাগাদ করমণ্ডল দুর্ঘটনার প্রেক্ষিতে এফআইআর দায়ের করা হয়। ওই থানার সাব-ইনস্পেক্টর পাপু কুমার নায়েকের অভিযোগের ভিত্তিতে এফআইআর গ্রহণ করে রেলপুলিশ। এরপর শুরু হয়েছে তদন্ত। কিন্তু এরইমধ্যে ডিআরএমের সন্দেহ ‘অন্তর্ঘাত’ হয়েছে। নাহলে এতবড় দুরগঘটনা হত না।

Previous articleভারতের গণতন্ত্র খুবই প্রাণবন্ত: মোদির সফরের আগেই বার্তা আমেরিকার
Next articleব্রিজভূষণের বাড়িতে দিল্লি পুলিশের হা.না, রেকর্ড করা হল বয়ান