কৃত্রিম বুদ্ধিমত্তায় জোর! বাইডেনের সঙ্গে বৈঠকের আগেই বড় ঘোষণা ঋষি সুনকের  

সংবাদ সংস্থা সূত্রে খবর, বুধবারই ওয়াশিংটনে পৌঁছে গিয়েছেন সুনক। জানা গিয়েছে, আজ অর্থাৎ বৃহস্পতিবারই হোয়াইট হাউসে বাইডেনের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন তিনি।

সময় যত এগোচ্ছে ততই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (Artificial Intelligence) বা কৃত্রিম বুদ্ধিমত্তার ক্রম বিবর্তন নতুন দিগন্ত দেখাচ্ছে। আর এমন পরিস্থিতিতে কৃত্রিম বুদ্ধিমত্তা (International Conference) সুরক্ষার উপর একটি সম্মেলন আয়োজনের ঘোষণা করলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনক (Rishi Sunak)। বিষয়টি নিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের (Joe Biden) সঙ্গে আলোচনা করবেন ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনক। হ্যাঁ, এমন কথাই ঘুরপাক খাচ্ছে। যা নিয়ে ইতিমধ্যে উঠতে শুরু করেছে প্রশ্ন। তবে কী বিস্তর বুদ্ধি বাড়ছে যন্ত্রের? বাস্তবে কি ‘দ্য টার্মিনেটর’ (The Terminator) দাপিয়ে বেড়াবে পৃথিবীর বুকে? সেই আবহেই এবার বড় ঘোষণা করলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

সংবাদ সংস্থা সূত্রে খবর, বুধবারই ওয়াশিংটনে (Washington) পৌঁছে গিয়েছেন সুনক। জানা গিয়েছে, আজ অর্থাৎ বৃহস্পতিবারই হোয়াইট হাউসে বাইডেনের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন তিনি। জানা গিয়েছে, দু’দেশের রাষ্ট্রপ্রধানদের মধ্যে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পাশাপাশি কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে আলোচনা হতে পারে। এই জটিল ও প্রচুর সম্ভাবনাময় পাশাপাশি উঠে আসতে পারে প্রযুক্তির বিপদ ও নেতিবাচক একাধিক দিকগুলি। তবে ঠিক কীভাবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের উপর নিয়ন্ত্রণ রাখা যাবে এবং সেই সংক্রান্ত আইন প্রণয়ন সংক্রান্ত বিষয় প্রাধান্য পাবে এই বৈঠকে।

বুধবারই আমেরিকা রওনা দেওয়ার আগে লন্ডনে সাংবাদিক সম্মেলন করেন ঋষি সুনক। ইউক্রেনে বাঁধ বিপর্যয় নিয়ে তাঁর অভিযোগ, নাগরিক পরিকাঠামোয় এই হামলাতেই স্পষ্ট যে রাশিয়ার আগ্রাসন বর্তমানে কোন চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে। ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি থেকে লাগাতার জারি রয়েছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। কিন্তু এখনও সেই লড়াইয়ের কোনও নিষ্পত্তি হয়নি। এই পরিস্থিতিতে বাঁধ বিপর্যয় নিয়ে ক্রমশ জোরাল হচ্ছে পরিস্থিতি। পাশাপাশি এদিন ব্রিটিশ প্রধানমন্ত্রী সুনক বলেন, আমাদের জীবনযাত্রা উন্নয়নের ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তার অবিশ্বাস্য রকমের সম্ভাবনা আছে। তবে আমাদের কৃত্রিম বুদ্ধিমত্তার উন্নয়ন নিশ্চিত করতে হবে এবং এটিকে নিরাপদ উপায়ে ব্যবহার করতে হবে। পাশাপাশি তিনি চান ভবিষ্যতে কৃত্রিম বুদ্ধিমত্তা সংক্রান্ত নিয়ন্ত্রক প্রতিষ্ঠানটি লন্ডনে তৈরি করা হোক।

 

 

Previous articleপ্রতিশ্রতিমতো দুই কুস্তিগিরকে চাকরির নিয়োগপত্র দিল রাজ্য সরকার
Next articleহে.নস্থা নয়, বৈ.ষম্যের শিকার, ব্রিজভূষণ-এর বিরুদ্ধে অভিযোগ বদল নাবালিকা কুস্তিগিরের বাবার