ফের আইনি বিড়ম্বনায় ডোনাল্ড ট্রাম্প! হতে পারে ১০০ বছরের জে.লও

সামরিক পরিকল্পনা, পরমাণু বিষয়ক নথিও ছিল তাঁর কাছে। ইতিমধ্যে ৭টি অভিযোগের ভিত্তিতে মোট ৩৭ খানায় অভিযোগ দায়ের রয়েছে ট্রাম্পের বিরুদ্ধে।

একাধিক অভিযোগে অভিযুক্ত প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। আমেরিকার নিরাপত্তার (Safety) সঙ্গে জড়িত গোপন নথি অসুরক্ষিতভাবে রাখার অভিযোগ উঠেছে ট্রাম্পের বিরুদ্ধে। আমেরিকার ইতিহাসে এই প্রথম কোনও প্রাক্তন প্রেসিডেন্ট ফেডারেল অভিযোগের মুখোমুখি হলেন। ট্রাম্প শতাধিক গোপন নথি নিজের কাছে অবৈধভাবে রেখেছিলেন বলে অভিযোগ উঠেছে। সামরিক পরিকল্পনা, পরমাণু বিষয়ক নথিও ছিল তাঁর কাছে। ইতিমধ্যে ৭টি অভিযোগের ভিত্তিতে মোট ৩৭ খানায় অভিযোগ দায়ের রয়েছে ট্রাম্পের বিরুদ্ধে। জানা যাচ্ছে, সবকটি অভিযোগ সত্যি প্রমানিত হলে ট্রাম্পের ১০০ বছরেরও জেল (Jail) হতে পারে।

অভিযোগ, পাম বিচে সমুদ্র সৈকতের ধারে ট্রাম্পে মার-আ-লোগো নামে যে বাড়ি রয়েছে, সেখানেই দিনের পর দিন অসুরক্ষিত অবস্থায় পড়ে থেকেছে গুরুত্বপূর্ণ ফাইল। সেই বাড়িতে রয়েছে একটি ক্লাবও। চার্জশিটে উল্লেখ করা হয়েছে, ওই বাড়িতে বিভিন্ন অনুষ্ঠানে ১০ হাজার মানুষও আমন্ত্রিত থাকতেন। বাড়ির বলরুমেও নথি পড়ে থাকতে দেখা গিয়েছে বলে অভিযোগ।

আমেরিকার জাস্টিস ডিপার্টমেন্টের (Justice Department) অভিযোগ, ২০২১ সালে যখন ডোনাল্ড ট্রাম্প হোয়াইট হাউস ছাড়েন, তখন তিনি সঙ্গে নিয়ে যান পেন্টাগন, সিআইএ, জাতীয় সুরক্ষা সংস্থার বহু গোপন নথি। অভিযোগ উঠেছে, অন্তত ২ বার নিউ জার্সি গল্ফ ক্লাবে ট্রাম্প আমেরিকার সামরিক পরিকল্পনা সংক্রান্ত নথি দেখিয়েছেন অতিথিদের। সেই নথির মধ্যে ছিল, আমেরিকার অস্ত্রভাণ্ডার, আমেরিকার পরমাণু প্রকল্প, আমেরিকার সামরিক ক্ষমতা, শত্রুপক্ষকে জবাব দেওার কৌশল সংক্রান্ত বিষয়।

এর আগে ট্রাম্প নিজেই সোশ্যাল মিডিয়ায় জানিয়েছিলেন, এই মামলায় তাঁকে মূল অভিযুক্ত করা হচ্ছে। তাঁর বিরুদ্ধে ভুয়ো অভিযোগ আনার জন্য তিনি আক্রমণ করেন বাইডেন প্রশাসনকেও। ট্রাম্প লেখেন, দুর্নীতিগ্রস্ত বাইডেন প্রশাসন আমার আইনজীবীকে জানিয়েছে, আমি নাকি এই মামলায় অভিযুক্ত হতে চলেছি। এই মামলা সম্পর্কে অভিজ্ঞ ব্যক্তিদের একাংশ জানিয়েছেন, ২০২০ সালে নিরাপত্তা সংক্রান্ত একাধিক নথি আমেরিকার মহাফেজখানা থেকে নিয়ে গিয়েছিলেন ট্রাম্প। অভিযোগ, সেগুলো ট্রাম্প ফেরতও দেননি। উল্টে এই নিয়ে তদন্ত শুরু হলে তদন্তপ্রক্রিয়ায় বাধা দেওয়ার চেষ্টা করেন। ৭৭ বছর বয়সি ট্রাম্প ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনেও রিপাবলিকান দলের প্রার্থী হয়ে নামতে চলেছেন। এর আগে পর্নতারকাকে ঘুষ দেওয়ার মামলাতেও নাম জড়িয়েছিল ট্রাম্পের। এ বার আর এক আইনি বিড়ম্বনায় পড়তে চলেছেন আমেরিকার ‘বিতর্কিত’ প্রাক্তন প্রেসিডেন্ট।

 

 

 

Previous articleকেন্দ্রীয় বাহিনীর নিয়ে এখনই চূড়ান্ত সিদ্ধান্ত নয়! পড়শি রাজ্য থেকে স.শস্ত্র পুলিশ আনার ভাবনা রাজ্যের
Next articleSFI না করায় উচ্চমাধ্যমিক পাশ মেধাবী পড়ুয়ার ন.গ্ন ভিডিও তুলে ব্ল্যা.কমেল