ন্যায্য সহায়ক মূল্যের দাবিতে কুরুক্ষেত্রে জাতীয় সড়ক অবরোধ কৃষকদের

ক্ষোভের আগুন নিভছে না। বরং বর্তমান বিজেপি সরকারের(BJP Govt) কৃষক বিরোধী নীতির জেরে তা বেড়ে চলেছে উত্তরোত্তর। এবার ফসলের ন্যায্য সহায়ক মূল্যের দাবিতে হরিয়ানার(Hariana) কুরুক্ষেত্রে জাতীয় সড়ক অবরোধ করলেন কৃষকরা(Farmers)। সোমবার দুপুরে চণ্ডীগড়, দিল্লি জাতীয় সড়ক অবরোধ করেন কৃষকরা। ট্র্যাক্টর দাঁড় করিয়ে দিয়ে সড়কের যান চলাচল বন্ধ করে দেওয়া হয়।

কৃষকদের স্পষ্ট বক্তব্য, সরকারের প্রতিশ্রুতি সত্ত্বেও দাবিপূরণ না হওয়ায় তাঁরা কুরুক্ষেত্র জেলার পিপলি গ্রামে মহাপঞ্চায়েতের ডাক দিয়েছেন। এই মহাপঞ্চায়েতে যোগ দিয়েছেন কুস্তিগির সাক্ষী মালিক, কৃষক নেতা রাকেশ টিকায়েত এবং পঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশের অন্যান্য কৃষক সংগঠনের নেতারা। কৃষকদের অভিযোগ, সূর্যমুখী বীজ চাষ করে তাঁদের লোকসান হয়েছে। কারণ সরকার এ ক্ষেত্রে ন্যায্য সহায়ক মূল্য দিচ্ছে না। সোমবার মহাপঞ্চায়েত থেকে কৃষক নেতারা স্লোগান দেন, “এমএসপি দাও, কৃষক বাঁচাও।” শনিবার অবশ্য হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টর সারা রাজ্যের সূর্যমুখী চাষিদের জন্য ২৯.১৩ কোটি টাকা বরাদ্দ করেন। হরিয়ানা প্রশাসন সূত্রে খবর, রাজ্যে ৩৬,৪১৪ একর জমিতে সূর্যমুখীর চাষ হয়। গত বছরই হরিয়ানার বিজেপি সরকার জানিয়েছিল, ন্যায্য সহায়ক মূল্যের কমে সূর্যমুখী চাষিরা তাঁদের ফসল বিক্রি করলে সরকার ক্ষতিপূরণ দেবে। সে ক্ষেত্রে প্রতি কুইন্টাল ফসলে ১ হাজার টাকা ক্ষতিপূরণ পাবেন কৃষকরা।

কৃষকদের অবশ্য দাবি, ন্যূনতম সহায়ক মূল্য হিসাবে ৬,৪০০ টাকায় সূর্যমূখী বীজ কিনতে হবে সরকারকে। হরিয়ানা পুলিশ সূত্রে খবর, জাতীয় সড়ক অবরোধ করার জন্য বেশ কয়েকজনকে কৃষককে গ্রেফতার করা হয়েছে। রাস্তা অবরোধের জেরে প্রশাসনের তরফে দিল্লিমুখী গাড়িগুলিকে বিকল্প পথে ঘুরিয়ে দেওয়া হচ্ছে।

Previous articleশ্রদ্ধার সৌধ! মায়ের স্মৃতিতে দেশের দ্বিতীয় ‘তাজমহল’ নির্মাণ দাউদের
Next articleবেলা গড়াতেই শহরে স্বস্তির বৃষ্টি, দমকা হাওয়ায় রাজ্যে বর্ষার আগমনী সুর