ফের মধ্যপ্রদেশে মধ্যযুগীয় ব.র্বরতা! টুইট করে মোদির ‘দ.লিত প্রীতি’কে তুলোধনা তৃণমূলের

আদিবাসী শ্রমিকের মুখে প্রস্রাব করে দেওয়ার ঘটনা নিয়ে তোলপাড় দেশ। তার মধ্যেই ফের লজ্জার ছবি প্রকাশ্যে এল। মধ্যপ্রদেশে (Madhya Pradesh) দুই দলিত যুবককে (Dalit Youth) চরমতম হেনস্থার অভিযোগ। দুই দলিত যুবককে জুতোর মালা পরিয়ে মুখে কালি লেপে মল খাইয়ে গোটা গ্রামে ঘোরানো হয়েছে বলে অভিযোগ। এদিকে আদিবাসী শ্রমিকের মুখে বিজেপি নেতার প্রস্রাব করে দেওয়ার ঘটনায় রাজ্য-রাজনীতি সরগরম। খোদ রাজ্যের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান (Shiv Raj Singh Chouhan) সেই আদিবাসী শ্রমিক দাসমাত রাওয়াতকে নিজের বাসভবনে ডেকে পা ধুইয়ে দিয়ে ক্ষমাও চেয়েছেন। তার ঠিক কিছুক্ষণ যেতে না যেতেই মধ্যপ্রদেশেরই অন্য প্রান্তে দুই দলিত যুবককে মারধর করে মল খাওয়ানোর অভিযোগ উঠল। ঘটনাকে কেন্দ্র করে চরম সমালোচনার মুখে পড়েছে শিবরাজ সিং সরকার। আর বিজেপির এমন ‘দলিত প্রীতি’কে চরম সমালোচনা করেছে তৃণমূল। রবিবার টুইট করে দলের তরফে চরম নিন্দা করা হয়েছে। সাফ জানানো হয়েছে, অমানবিকতার নির্লজ্জ নিদর্শন! প্রকাশ্য রাস্তায় দুই আদিবাসীকে ইন্দোরে নির্মমভাবে মারধর করা হয়েছে। আর এমন ঘটনায় চরম নিন্দা করে হয়েছে মোদি (Narendra Modi) ও শিবরাজ সিং চৌহানের বর্বর মানসিকতার।

সন্দেহ করা হয়েছিল ওই দুই দলিত যুবক গ্রামের মহিলাদের হেনস্থা করেছেন। সেই অভিযোগে দু’জনকে বেধড়ক মেরে, মুখে কালি লেপে, গলায় জুতোর মালা পরিয়ে গোটা গ্রামে ঘোরানো হয়েছে। অভিযোগ, তাঁদের নোংরা খেতে বাধ্য করা হয়েছে। এই ঘটনার ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়। পুলিশের কাছে সেই ভিডিও পৌঁছলে অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে তৎপর হয় পুলিশ। দায়ের হয় এফআইআরও। বৃহস্পতিবার ঘটনায় জড়িত থাকার অভিযোগে দুই মহিলা-সহ সাত জনকে গ্রেফতার করে পুলিশ। তাঁদের ইতিমধ্যে বিচারবিভাগীয় হেফাজতে পাঠানো হয়েছে।

 

তবে শুধু তৃণমূল কংগ্রেসই নয়, মধ্যপ্রদেশের বিজেপিমন্ত্রী নরোত্তম মিশ্র এই ঘটনাকে মানবতার লজ্জা বলে উল্লেখ করেছেন। অভিযুক্তদের বিরুদ্ধে ন্যাশানাল সিকিউরিটি অ্যাক্টে মামলা করা দরকার বলেও তিনি জানিয়েছেন।

 

 

Previous articleমোহনবাগানে সই করে কী বললেন আনোয়ার?
Next articleজালে পর্যাপ্ত ইলিশ, জেলেদের মুখে চওড়া হাসি