‘চাঁদের বাড়ি’ পাড়ি চন্দ্রযান ৩-এর, উচ্ছ্বসিত বলি সেলেবরা!

শুক্রবারের দুপুর থেকেই টেলিভিশন কিংবা সোশ্যাল মিডিয়া (Social Media Page)পেজে ৪৫ মিনিটেরও বেশি সময়ের জন্য রাজনীতির সব খবর যেন ভ্যানিশ হয়ে গেছিল। আর সেই স্থান দখল করে চন্দ্রযান ৩ (Chandrayaan 3) । আমেরিকা, রাশিয়া, চিনের পর চতুর্থ দেশ হিসেবে মাইলফলকের পথে ভারত। আজ দুপুর ২ টো ৩৫ মিনিটে শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার (Satish Dhawan Space Centre)থেকে ‘চাঁদের বাড়ি’র দিকে রওনা দিল ভারতীয় প্রযুক্তিতে তৈরি LVM3 রকেট। আমজনতার মতো উচ্ছ্বাসে ভাসলেন বলিউডের তারকারাও। সমাজমাধ্যমে শুভেচ্ছা জানালেন অনুপম খের (Anupam Kher),অক্ষয় কুমার (Akshay Kumar),রীতেশ দেশমুখ (Rithesh Deshmukh),সুনীল শেট্টিরা (Sunil Shetty)।

বলিউডের খিলাড়ি নিজেই ‘মিশন মঙ্গল’ সিনেমায় বিজ্ঞানীর চরিত্রে অভিনয় করেছেন। ঐতিহাসিক মুহূর্তের আগে টুইটে শুভেচ্ছা জানিয়ে অক্ষয় কুমার (Akshay Kumar)লেখেন, “উর্ধ্বগামী হওয়ার মাহেন্দ্রক্ষণ উপস্থিত। চন্দ্রযান ৩-র জন্য ইসরোর বিজ্ঞানীদের অসংখ্য শুভেচ্ছা। কোটি কোটি মানুষ আজ আপনাদের জন্য প্রার্থনা করছে।”

আরেক বলি অভিনেতা অনুপম খের গানের লাইন ধরে লেখেন “ঝান্ডা উঁচা রহে হামারা। জয় হিন্দ”। বিজ্ঞানীদের তিনিও শুভেচ্ছা জানিয়েছেন এবং মিশনের সাফল্য কামনা করেছেন।

বলি অভিনেতা রীতেশ দেশমুখ ইসরো (ISRO) লেখা টুপি পরা ছবি দিয়ে টুইট করে নিজের এক্সাইটমেন্টের কথা ব্যক্ত করেছেন। এটা জাতীয় গর্বের বিষয় বলে উল্লেখ করেছেন অভিনেতা। ISRO-এর প্রতি সদস্যকে ধন্যবাদ, ভালবাসা, শুভেচ্ছা দিয়েছেন তিনি।

আরেক বলি তারকা সুনীল শেট্টি (Sunil Shetty)টুইটে লিখেছেন, “আমার উত্তেজনার মাত্রা চাঁদের উচ্চতা ছুঁয়েছে। চন্দ্রযান ৩ মিশনের জন্য ভারচুয়ালি চিয়ার্স। ভারতের তথ্য-প্রযুক্তি দক্ষতার নতুন মাইলস্টোন ছোঁয়ার জন্য অপেক্ষা করছি! যাত্রা শুভ হোক।… আমি গর্বিত ভারতীয়।”

এর আগে দুবার চাঁদের পাড়ায় পৌঁছতে ২০০৮ সালের ২২ অক্টোবর সফলভাবে উৎক্ষেপণ করা হয় চন্দ্রযান ১, ২০১৯ সালের ২২ জানুয়ারি চন্দ্রযান ২ উৎক্ষেপণ হয়। এবার তৃতীয়বারের সফর। সব ঠিক থাকলে আগামী ২৩-২৪ তারিখ নাগাদ চাঁদের দক্ষিণ মেরুতে পা পড়বে এবারের চন্দ্রযানের। আগের মিশনের ব্যর্থতা থেকে শিক্ষা নিয়ে এবার সব জরুরি প্রযুক্তির পরীক্ষা ক্রা হয়েছে। এবারের সাফল্য কামনায় গতকাল তিরুপতি মন্দিরে পুজো দেন ইসরোর বিজ্ঞানীরা। আজ দুপুরে বাহুবলী এলভিএম৩-এম৪ রকেটের পিঠে চেপে চাঁদের পথে পাড়ি দিল চন্দ্রযান-৩। যে মহাকাশযানে অরবিটার, ল্যান্ডার এবং রোভার আছে। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ২৩ অগস্ট ল্যান্ডার এবং রোভার অবতরণ করবে। রোভার চাঁদের দক্ষিণ মেরুর কাছে ঘুরে-বেড়িয়ে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা চালাবে। আপাতত যাবতীয় প্রক্রিয়া একেবারে পরিকল্পনা মতো এগিয়েছে। মিশন ডিরেক্টর মোহন কুমার-সহ পুরো দলকে অভিনন্দন জানিয়েছেন ইসরোর চেয়ারম্যান। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানান, “ভারতের মহাকাশ ক্ষেত্রে নয়া অধ্যায় তৈরি করল চন্দ্রযান-৩। যা প্রত্যেক ভারতীয়র স্বপ্ন, আকাঙ্খাকে নয়া উচ্চতায় নিয়ে গিয়েছে। আমাদের বিজ্ঞানীরা যে কতটা উদ্যমের সঙ্গে কাজ করেন, সেটার প্রমাণ হল চন্দ্রযান-৩। তাঁদের মনোবল এবং উদ্ভাবনী দক্ষতাকে আমি স্যালুট জানাই।”

 

 

 

Previous articleবিজেপির পায়ের তলার মাটি সরে গিয়েছে, শিশু-মহিলাদেরও হু.মকি দিচ্ছে: প্রবল তি.রস্কার অভিষেকের
Next articleঅনুব্রত-সায়গলের জামিন মামলায় তিহার জেলে যোগাযোগই করতে পারল না আসানসোল আদালত