Maharastra: ধারাভি বস্তির উন্নয়নে নজর, আদানি গোষ্ঠীকে পুনর্নির্মাণের দায়িত্ব

এশিয়ার বৃহত্তম ধারাভি বস্তির মানোন্নয়নে পদক্ষেপ নিল মহারাষ্ট্র সরকার(Maharastra Govt)। আর এই বস্তির ভোট বদলের দায়িত্ব পেল মোদি সরকারের পছন্দের শিল্পপতি গৌতম আদানির(Goutam Adani) আদানি গোষ্ঠী। এই বস্তির পুনর্নির্মাণ এবং পুনর্বাসন প্রকল্পের জন্য আগ্রহী বেসরকারি সংস্থাগুলির কাছ থেকে দরপত্র আহ্বান করেছিল মহারাষ্ট্র সরকার। সেখানেই নিকটতম প্রতিদ্বন্দ্বী ডিএলএফ এবং নমন গ্রুপদের পিছনে ফেলে উঠে আসে আদানিরা।

শুক্রবার মহারাষ্ট্র সরকারের আবাসন দফতরের তরফে জানানো হয়, সরকারের তরফে ধারাভিতে যে পুনর্নির্মাণ প্রকল্প হাতে নেওয়া হয়েছে, তার দায়িত্ব পাচ্ছে আদানি গোষ্ঠী। মহারাষ্ট্র প্রশাসন সূত্রে খবর, প্রায় ৬০০ একর এলাকার উপর দাঁড়িয়ে থাকা এই বস্তিতে আধুনিক সুযোগসুবিধা সম্পন্ন বাড়ি, শপিং মল তৈরি করা হবে। বর্তমানে বস্তিতে অস্বাস্থ্যকর পরিবেশে থাকতে বাধ্য হওয়া বাসিন্দাদের ‘যোগ্যতার ভিত্তি’তে পুনর্বাসন দেওয়া হবে নতুন তৈরি হওয়া আবাসনে।

উল্লেখ্য, মহারাষ্ট্রের রাজ্য রাজনীতিতে সম্প্রতি আরও একটি বদল ঘটেছে। কাকা শরদ পওয়ারের বিরুদ্ধে কার্যত বিদ্রোহ ঘোষণা করে দলের সিংহভাগ বিধায়কদের নিয়ে মহারাষ্ট্রের বিজেপি-শিবসেনা সরকারে যোগ দিয়েছেন এনসিপির অজিত পাওয়ার। শুক্রবারেই তিনি মহারাষ্ট্রর অর্থমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন। তার পরেই বস্তি পুনর্নির্মাণে আদানির বরাত পাওয়ার ঘোষণাকে ‘তাৎপর্যপূর্ণ’ বলেই মনে করছেন কেউ কেউ।

Previous articleপিছু ছাড়ছে না খারাপ সময়! অমরনাথ যাত্রায় লাফিয়ে বাড়ছে মৃ.তের সংখ্যা
Next articleউত্তরাখণ্ডে দুর্যোগের জেরে ধ.স: অবরুদ্ধ যমুনোত্রী জাতীয় সড়ক, বিপ.র্যস্ত বদ্রীনাথ জাতীয় সড়কও