‘আমার মক্কেল নির্দোষ’! ইডির ‘কাল্পনিক’ অভিযোগ নস্যাৎ পার্থর নতুন আইনজীবীর

গত ২৩ জুলাই আর্থিক অনিয়মের অভিযোগে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থকে গ্রেফতার করেছিল ইডি। তারপর প্রায় এক বছর গড়িয়েছে। কিন্তু তাঁর সেই আবেদন মঞ্জুর হয়নি আদালতে।

শিক্ষক নিয়োগ মামলায় এবার পার্থ চট্টোপাধ্যায়কে (Partha Chatterjee) ‘নির্দোষ’ বলে দাবি করলেন তাঁর নতুন আইনজীবী শামসুদ্দিন শামস। বৃহস্পতিবার দিল্লির এই আইনজীবী কলকাতার নগর দায়রা আদালতে প্রথম পার্থ চট্টোপাধ্যায়ের হয়ে প্রথম সওয়াল করলেন। সেখানেই তিনি একটি উদাহরণ দিয়ে ব্যাখ্যা করেছেন, কেন পার্থকে আর্থিক তছরুপের মামলায় জেলে বন্দি করা যায় না। পাশাপাশি এখনও পর্যন্ত ইডি তাঁর বিরুদ্ধে যে অভিযোগ এনেছে, তার সব কটিই ভিত্তিহীন। এই মামলা পরবর্তী শুনানি আগামী বৃহস্পতিবার অর্থাৎ ২৭ জুলাই।

গত ২৩ জুলাই আর্থিক অনিয়মের অভিযোগে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থকে গ্রেফতার করেছিল ইডি। তারপর প্রায় এক বছর গড়িয়েছে। কিন্তু তাঁর সেই আবেদন মঞ্জুর হয়নি আদালতে। প্রত্যেকবারই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি নানা যুক্তিতে পার্থর যুক্তি নস্যাৎ করেছে। বৃহস্পতিবার পার্থের নতুন আইনজীবী শামসুদ্দিন বলেছেন, পার্থের বিরুদ্ধে ইডি যা যা অভিযোগ এনেছে, তার পুরোটাই কাল্পনিক। আদালতে ইডির দাবির প্রেক্ষিতে শামসুদ্দিন বলেন, পার্থর বাড়িতে ইডি ৩২ ঘণ্টা তল্লাশি চালিয়ে লাভের লাভ কিছুই হয়নি। পরে টালবাহানা করে অনেক পরে নথি দেখিয়ে গ্রেফতার করেন তদন্তকারীরা।

এরপরই পার্থর আইনজীবীর দাবি, কোনও এক ব্যক্তির কাছ থেকে ৫০ কোটি টাকা পাওয়া গিয়েছে, সে সব পার্থের বলে জানানো হচ্ছে। যার পুরোটাই কাল্পনিক। পাশাপাশি এফআইআরে পার্থর নাম নেই। যথোপযুক্ত প্রমাণও নেই। যা আছে, তা আইনজীবীরাই নস্যাৎ করতে পারেন। অন্যদিকে, এক বছরে তদন্তে কোনও অগ্রগতি নেই। পার্থর কাছ থেকে কিছু পাওয়া যায়নি। কোনও প্রমাণও নেই। সবই ইডির অনুমান।

 

 

 

Previous articleঅঞ্জন মিত্র মিডিয়া সেন্টার উদ্বোধন করলেন আইএম বিজয়ন, কলকাতায় এসে স্মৃতিতে ডুব প্রাক্তন ফুটবলারের
Next articleমণিপুরের মহিলাদের উপর অ.ত্যাচারের ঘটনায় গ্রে.ফতার ৪, রিপোর্ট তলব জাতীয় মানবাধিকার কমিশনের