৩৮ নয় ৪০, আরও দুই জোটসঙ্গী বাড়ানোর পথে NDA

লোকসভা নির্বাচনকে নজরে রেখে বিরোধীদের টেক্কা দিতে জোট সঙ্গীদের আঁকড়ে ধরতে চাইছে বিজেপি। ৩৮ জোটসঙ্গী নিয়ে এনডিএ-র বৈঠকের পর এবার আরও ২ সঙ্গীকে নিজেদের দলে নিতে প্রস্তুত হলো গেরুয়া শিবির।

INDIA-র বৈঠকের দিনই বিজেপির নেতৃত্বে NDA-র যে বৈঠক হয়েছিল, তাতে দলের সংখ্যা দেখানো হয়েছিল ৩৮। এর মধ্যে অধিকাংশ দলেরই উপস্থিতি নগণ্য। কিন্তু তাতে কী! সংখ্যার নিরিখে অন্তত INDIA-র থেকে পিছিয়ে থাকতে নারাজ NDA’র নেতারা। সেকারণেই এই জোটে আরও দুটি ছোট আঞ্চলিক দলকে যোগ করার চেষ্টা করছে বিজেপি। শোনা যাচ্ছে, বিহারের বিকাশশীল ইনসান পার্টি অর্থাৎ VIP এবং উত্তরপ্রদেশের মহান দলের সঙ্গে সমঝোতার ব্যাপারে চূড়ান্ত কথাবার্তা বলে ফেলেছেন গেরুয়া শিবিরের নেতারা। সব ঠিক থাকলে শিঘ্রই এই ছোট ছোট দলগুলি বিজেপির সঙ্গে হাত মেলাবে। এবং NDA-তে দলের সংখ্যা ৩৮ থেকে বেড়ে হবে ৪০।

বিকাশশীল ইনসান পার্টি বা VIP নেতা মুকেশ সাহানি বিহারের রাজনীতিতে পরিচিত নাম। মৎস্যজীবীদের মধ্যে ভাল জনপ্রিয়তা আছে তাঁরা। ভিআইপি এনডিএ-তে যোগ দিলে বিহারের বিরোধী শিবিরের প্রায় সব দলই এনডিএ-তে ঢুকে যাবে। আবার মহান দল (Mahan Dal) পশ্চিম উত্তরপ্রদেশে প্রভাবশালী। আগে কংগ্রেসের (Congress) সঙ্গে জোট ছিল এই দলটির। সমাজবাদী পার্টির (Samajwadi Party) প্রবল বিরোধী এই দলকে জোটে পেলে উত্তরপ্রদেশে বিজেপি আরও শক্তিশালী হবে। লোকসভা নির্বাচনে নিরিখে উত্তর প্রদেশ ও বিহার এই দুই রাজ্য নিশ্চিতভাবে রাজনৈতিক দিক থেকে গুরুত্বপূর্ণ। সেদিকে নজর দেখে এই দুই দলকে এনডিএ-তে ঢোকাতে তৎপর বিজেপি।

Previous article“মুখোমুখি জেরায় অংশ নিন”, সারদাকাণ্ডে শুভেন্দুকে ফের খোলা চ্যালেঞ্জ কুণালের
Next articleকামিন্সদের সঙ্গেই শহরে পোগবার দাদা ফ্লোরেন্টিন, কেন?