মুখ বাঁচাতে আসরে কেন্দ্র! সুপ্রিম নির্দেশ মেনে চিতাদের গলা থেকে খোলা হল ‘রেডিও কলার’

সোমবার বনদফতরের আধিকারিকরা জানিয়েছেন, কুনো জাতীয় উদ্যানের ছ’টি চিতার স্বাস্থ্যপরীক্ষার জন্য গলা থেকে রেডিও কলার খোলা হয়েছে।

মধ্যপ্রদেশের (Madhya Pradesh) কুনো জাতীয় উদ্যানে (Kuno National Park) একের পর এক চিতা মৃত্যুর কারণে চরম সমালোচনার মুখে পড়তে হয়েছে কেন্দ্রের মোদি সরকারকে (Modi Government)। দিনকয়েক আগেই সুপ্রিম কোর্টেও (Supreme Court of India) মুখ পোড়ে কেন্দ্রের। এরপর সুপ্রিম নির্দেশ মেনে পদক্ষেপ নিল কেন্দ্র। পরে চিতামৃত্যুর কারণ অনুসন্ধান করতে গিয়ে উঠে আসে একাধিক চাঞ্চল্যকর তথ্য। বিশেষজ্ঞদের একাংশের দাবি, আফ্রিকা থেকে আসা চিতাগুলির মৃত্যুর কারণ হতে পারে তাদের গলায় থাকা রেডিও কলার। যা নিয়ে প্রবল বিতর্ক শুরু হয়। এবার সেই বিশেষজ্ঞদের পরামর্শ মেনেই ছ’টি চিতার স্বাস্থ্যপরীক্ষার জন্য খুলে দেওয়া হল রেডিও কলার (Radio Collar)।

সোমবার বনদফতরের আধিকারিকরা জানিয়েছেন, কুনো জাতীয় উদ্যানের ছ’টি চিতার স্বাস্থ্যপরীক্ষার জন্য গলা থেকে রেডিও কলার খোলা হয়েছে। আর গোটা প্রক্রিয়াটি কুনোর পশুচিকিৎসক ও নামিবিয়া, দক্ষিণ আফ্রিকা থেকে আসা বিশেষজ্ঞদের তত্ত্বাবধানে করা হয়েছে। তবে রেডিও কলার খোলার পরও বর্তমানে গৌরব, শৌর্য, পাভন, পাভক, আশা ও ধীরা নামে ছয় চিতা সম্পূর্ণ সুস্থ রয়েছে।

কুনো জাতীয় উদ্যানে গত ১১ জুলাই মৃত্যু হয় তেজস নামের একটি চিতার। তার তিনদিনের মাথায় ১৪ জুলাই সুরজ নামের আরেকটি চিতারও মৃত্যু হয়। সব মিলিয়ে গত পাঁচ মাসে আটটি চিতার মৃত্যু হয়েছে। এরপরই চিতামৃত্যুর কারণ খতিয়ে দেখতে দক্ষিণ আফ্রিকা থেকে দু’জন বিশেষজ্ঞকে ভারতে নিয়ে আসা হয়। তবে রেডিও কলার যে একমাত্র কারণ তা নয়। দক্ষিণ আফ্রিকার শুষ্ক আবহাওয়ায় অভ্যস্ত ওই চিতাগুলি। এই প্রথম ভারতের বর্ষা দেখছে তারা। ফলে একাধিক সমস্যা তাদের হওয়া স্বাভাবিক। এরপরই রেডিও কলার নিয়ে বনদফতরের পক্ষ থেকে বৈঠক করা হয়। তখনই সিদ্ধান্ত নেওয়া হয় গতিবিধির উপর নজর রাখার জন্য দশটি চিতার গলা থেকে রেডিও কলার খুলে পরীক্ষানিরীক্ষা করা হবে।

 

 

Previous articleকলকাতা পুলিশ-সহ একাধিক সরকারি দফতরে রেকর্ড নিয়োগ! সোমে মন্ত্রিসভার বৈঠকে বড় সিদ্ধান্ত
Next articleএগিয়ে থেকেও বিএসএস-এর সঙ্গে ১-১ গোলে ড্র ইস্টবেঙ্গলের