বুদ্ধদেবের শারীরিক অবস্থা কেমন? কী জানাল মেডিক্যাল বোর্ড

টাইপ টু রেসপিরেটরি ফেলিওরে (Type II Respiratory Failure) অর্থাৎ প্রবল শ্বাসকষ্ট এবং ফুসফুসের সমস্যায় ভুগছেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য (buddhadeb Bhattacharya)। তাঁকে অ্যান্টিবায়োটিক এবং অন্যান্য প্রয়োজনীয় সাপোর্ট দেওয়া হয়েছে। বর্তমানে তাঁর রক্তচাপ নিয়ন্ত্রণে, কিছুটা বেড়েছে অক্সিজেনের মাত্রাও। পাশাপাশি শারীরিক প্যারামিটারগুলি আপাতত স্থিতিশীল রয়েছে। বুদ্ধদেবের শারীরিক অবস্থা নিয়ে বিবৃতি জারি করল হাসপাতাল কর্তৃপক্ষ। চিকিৎসকরা জানিয়েছেন, তাঁর যাবতীয় পরীক্ষা করা হয়েছে। সেই রিপোর্ট হাতে এলেই চিকিৎসার পরবর্তী পদক্ষেপগুলি নিয়ে ভাবনাচিন্তা করা হবে। তবে চিকিৎসকরা প্রাথমিক কিছু রিপোর্ট হাতে পাওয়ার পর জানিয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রীর ফুসফুসের একাংশে সংক্রমণ দেখা দিয়েছে। আপাতত নন-ইনভেসিভ ভেন্টিলেশনে রাখা হয়েছে তাঁকে।

বুদ্ধদেবের চিকিৎসার জন্য ইতিমধ্যে সাত সদস্যের মেডিক্যাল বোর্ড (Medical Board) গঠন করা হয়েছে। সেই দলে রয়েছেন চিকিৎসক আশিস পাত্র, চেস্ট মেডিসিন ধ্রুব ভট্টাচার্য, মেডিসিন সৌতিক পান্ডা, সিসিইউ সুস্মিতা দেবনাথ, সিপিইউ সরোজ মণ্ডল, কার্ডিওলজি অঙ্কন বন্দ্যোপাধ্যায়, চেস্ট মেডিসিন সপ্তর্ষি বসু। গোটা টিমের কড়া নজরদারিতে রয়েছেন বুদ্ধদেব। তাঁর শরীরে বর্তমানে অক্সিজেনের মাত্রা রয়েছে ৮৮-৯০। পাশাপাশি এদিন চেস্ট এক্স-রে হয়েছে বুদ্ধদেব ভট্টাচার্যের। করা হয়েছে রক্তপরীক্ষাও। অন্যান্য রক্ত পরীক্ষার পাশাপাশি সিআরপি করা হয়েছে বলে খবর। বর্তমানে সিআরপি বেশি রয়েছে প্রাক্তন মুখ্যমন্ত্রীর। অন্যদিকে, কার্বন ডাই অক্সাইডের মাত্রা বেশি রয়েছে বুদ্ধদেবের শরীরে। বুকে প্যাচ আছে বলেও খবর। আর সেই সংক্রমণ থেকেই বারবার বুদ্ধদেবের জ্বর আসছে বলে সাফ জানিয়েছে হাসপাতাল।

শনিবার দুপুরে আচমকাই গুরুতর অসুস্থ হয়ে পড়েন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। শ্বাসকষ্টজনিত সমস্যা বাড়ার কারণে আলিপুরের এক বেসরকারি হাসপাতালে তাঁকে নিয়ে আসা হয়। এদিন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রীর শারীরিক অবস্থার খবর পেয়েই কলকাতার ওই বেসরকারি হাসপাতাল থেকে সিসিইউ অ্যাম্বুলেন্স (CCU Ambulance) পাঠানো হয় পাম এভিনিউয়ের (Pam Avenue) বাড়িতে। মেডিক্যাল অফিসার ও স্বাস্থ্যকর্মীরা অ্যাম্বুলেন্সে করে বিকেল ৪টে ২০ মিনিট নাগাদ তাঁকে নিয়ে আসা হয় হাসপাতালে। জানা গিয়েছে, এদিন গ্রিন করিডোর (Green Corridor) তৈরি করে হাসপাতালে নিয়ে আসা হয় তাঁকে। বর্তমানে আলিপুরের ওই বেসরকারি হাসপাতালের ক্রিটিক্যাল সাপোর্টের ৫১৬ নম্বর কেবিনে ভর্তি রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন- মডেল গড়িয়াহাট: হকার জোন নিয়ে অভিনব ভাবনা কলকাতা পুরসভার

Previous articleমডেল গড়িয়াহাট: হকার জোন নিয়ে অভিনব ভাবনা কলকাতা পুরসভার
Next articleদ্বিতীয় একদিনের ম‍্যাচে নেই রোহিত-বিরাট, নেতা হার্দিক