বঙ্গে দোস্তি কেরলে কুস্তি! শিশু নির্যা.তনকাণ্ডে দক্ষিণে ‘সম্মুখ সমরে’ বাম-কংগ্রেস

বাংলায় যেখানে শাসক দলের বিরুদ্ধে ষড়যন্ত্রে গলায় গলায় ভাব বাম ও কংগ্রেসের(Congress), অন্যদিকে দক্ষিণের রাজ্য কেরলে(Kerala) সম্মুখ সমরে এই দুই দল। সম্প্রতি কেরলে ৫ বছরের এক শিশুকন্যাকে ধর্ষণ ও খুনের ঘটনায় গোটা দেশ নিন্দায় সরব। সেই ঘটনাকে হাতিয়ার করে কেরলের শাসকদল সিপিএমকে(CPM) তীব্র আক্রমণ শানালো বিরোধী কংগ্রেস। কেরলের স্বরাষ্ট্র দফতরকে দুর্নীতিগ্রস্ত বলে তোপ দেগে মুখ্যমন্ত্রীর(Chief Minister) পদত্যাগ চাইলো প্রদেশ কংগ্রেস। ফলে রাজ্যে রাজ্যে বাম ও কংগ্রেসের দু’মুখো নীতি নিয়ে স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠতে শুরু করেছে।

উল্লেখ্য, গত শুক্রবার থেকে নিরুদ্দেশ ছিল এর্নাকুলাম জেলার ৫ বছরের এক শিশু। পরিবারের অভিযোগের ভিত্তিতে পুলিশ শুক্রবার সারা রাত বিভিন্ন জায়গায় তল্লাশি চালিয়ে অলুভার একটি বাজারের একটি জলা জায়গা থেকে উদ্ধার করে শিশুটির দেহ। প্রাথমিক তদন্তের পর পুলিশ জানতে পারে তাঁকে যৌন হেনস্থার পর শ্বাসরোধ করে খুন করা হয়েছে। রাতেই মূল অভিযুক্তকে পাকড়াও করে পুলিশ। জানা যায়, মৃত নাবালিকার পরিবার ও অভিযুক্ত বিহারের বাসিন্দা। এই ঘটনার পরই কেরলের শাসকদল সিপিএমের বিরুদ্ধে সরব হয় বিরোধী কংগ্রেস।

কেরল কংগ্রেসের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে টুইটে পিনারাই বিজয়ন সরকারের তীব্র সমালোচনা করা হয়। স্বরাষ্ট্র দফতরকে দুর্নীতিগ্রস্থ তোপ দেগে মুখ্যমন্ত্রীর পদত্যাগ দাবি করে কংগ্রেস লেখে, “মুখ্যমন্ত্রী শিশুদের জন্য নিরাপত্তা সুনিশ্চিত করতে পারছেন না।” পাশাপাশি আরও বলা হয়, জঘন্য সব অপরাধ দমন করতে বাম সরকার ব্যর্থ। পুলিশি অদক্ষতার অভিযোগ করেছে তারা। পাশাপাশি, কেরলে মাদক এবং মদের রমরমা বাড়ছে বলেও অভিযোগ করেছে কংগ্রেস। এই ঘটনার পর স্বাভাবিকভাবেই রাজ্যে রাজ্যে বাম ও কংগ্রেসের নীতি নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। কারণ, একদিকে বাংলায় গলায় গলায় ভাব বাম ও কংগ্রেসের। তৃণমূলের বিরুদ্ধে ষড়যন্ত্রে জোট বেধেছে তারা। অন্যদিকে কেরলে এই সিপিএম ও কংগ্রেস কট্টর বিরোধী। ফলে স্বভাবিকভাবেই প্রশ্নের মুখে বাম-কংগ্রেসের নীতি।

Previous articleবুদ্ধদেববাবু সুস্থ হোন, কিন্তু স*ন্ত্রাসের কথা নতুন প্রজন্মকে জানিয়ে দিতে হবে: কুণাল
Next article“লজ্জা করে না বিজেপির টাকায় গু.লি চালান!” নাম না করে নওশাদকে তো.প মমতার