‘যোধা আকবর’, ‘লগান’ ছবির শিল্প নির্দেশক নীতীন দেশাইয়ের রহস্যমৃ*ত্যু! স্টুডিয়ো থেকে উদ্ধার দেহ

বলি পাড়ায় দুঃসংবাদ!জাতীয় পুরস্কারপ্রাপ্ত শিল্প নির্দেশক নীতীন দেশাইয়ের রহস্যমৃত্যু। বুধবার সাতসকালে করজাটের এন ডি স্টুডিয়ো থেকে উদ্ধার হয় তাঁর মৃতদেহ। গলায় ফাঁস লাগানো অবস্থায় স্টুডিয়োতেই বিশিষ্ট এই শিল্পী নির্দেশকের দেহ ঝুলন্ত অবস্থায় উদ্ধার করা হয়। পুলিশের প্রাথমিক অনুমান আত্মহত্যা করেছেন শিল্পী। যদিও স্পষ্ট করে এখনও কিছু জানা যায়নি।

আরও পড়ুনঃ স্থিতিশীল বুদ্ধদেব ভট্টাচার্য,হিমোগ্লোবিনের মাত্রা কম থাকায় রক্ত দেওয়ার সিদ্ধান্ত

মুম্বইয়ে জন্ম প্রখ্যাত আর্ট ডিরেক্টরের। পুরো নাম নীতীন চন্দ্রকান্ত দেশাই। আটের দশকে মুম্বইয়ের ফিল্ম সিটি থেকে কেরিয়ার শুরু করেন। নীতিশ রায়ের সহকারী হিসেবে কাজ করেছেন। মুম্বইয়ের গ্ল্যামার জগতে নীতীনের কদর বাড়ে ‘১৯৪২: আ লাভ স্টোরি’ হিট হওয়ার পর থেকে। এরপর আর পিছনে ফিরে তাকাননি বলিউডের নামজাদা আর্ট ডিরেক্টর।প্রায় দু’দশকের বেশি সময় ধরে তিনি কাজ করছেন হিন্দি সিনেমায়। আশুতোষ গোয়ারেকর, সঞ্জয় লীলা ভন্সালী, বিধু বিনোদ চোপড়া, রাজ কুমার হিরানির মতো বহু প্রথম সারির পরিচালকের সঙ্গে কাজ করছেন তিনি। তাঁর শিল্প নির্দেশনার ছোঁওয়া রয়েছে ‘লগান’, ‘হম দিল দে চুকে সনম’, ‘জোধা আকবর’, ‘বাজিরাও মস্তানি’র মতো ছবিতে। নিজের কাজের জন্য জাতীয় পুরস্কারও পেয়েছিলেন নীতীন।

যে এনডি স্টুডিয়োতে তিনি আত্মহত্যা করেন,নীতীনই সেটির মালিক। ২০০৫ সালে মুম্বই থেকে প্রায় ৯০ মিনিটের দূরত্বে ৫২ একর জায়গা নিয়ে এই স্টুডিয়োটি নির্মাণ করেন। এখানে ‘যোধা আকবর’-এর মতো বৈগ্রহিক ছবির শুটিং হয়েছে। শুধু তাই নয় ‘বিগ বস্‌’–এর বেশ কিছু সিজনের শুটিং হয়েছে।শুধু শিল্প নির্দেশনাই নয়, বেশ কিছু ছবি ও সিরিয়াল প্রযোজনা করেছেন তিনি। দুই মাধ্যমেই বিপুল সাফল্য পান তিনি।হিন্দির পাশাপাশি মারাঠি ছবিতেও কাজ করেছেন নীতীন।কিন্তু এত সাফল্যের পরও আত্মঘাতী কেন হলেন নীতীন? সে উত্তর কেউই দিতে পারেননি।

আগামী ৯ অগাস্টই ছিল নীতীনের ৫৮তম জন্মদিন। কিন্তু তার আগে বুধবার সকালে নীতীনের ঝুলন্ত দেহ উদ্ধার করে পুলিশ। আত্মহত্যা নাকি খুন? এই প্রশ্নের উত্তর খুঁজতে নীতীনের দেহ ময়নাতদন্তে পাঠায় পুলিশ। শোনা যাচ্ছে, দীর্ঘদিন ধরেই আর্থিক সংকটে ভুগছিলেন তিনি। তাই এই পথ বেছে নিয়েছেন। সত্যিই কী তাই? ঘটনার তদন্তে নেমেছে পুলিশ।

 

 

Previous articleদাপটের সঙ্গে সিরিজ জয়, কোহলিকেই কৃতিত্ব দিলেন হার্দিক! 
Next articleমণিপুরে প্রতিনিধি পাঠান: রাষ্ট্রপতিকে আর্জি সুস্মিতার, স্মারকলিপি জমা I.N.D.I.A জোটের