বিশ্ব আদিবাসী দিবস: মঙ্গলবারই ঝাড়গ্রাম যাচ্ছেন মুখ্যমন্ত্রী

ফের জঙ্গলমহল সফরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বুধবার, দুপুরে ঝাড়গ্রাম স্টেডিয়ামে সরকারি উদ্যোগে পালিত হবে বিশ্ব আদিবাসী দিবস। সেই অনুষ্ঠানে যোগ দিতেই মঙ্গলবার বিকেলে ঝাড়গ্রাম (Jhargram) পৌঁছবেন মুখ্যমন্ত্রী। মঞ্চ থেকে সরকারি পরিষেবা বিতরণও করবেন তিনি।

ক্ষমতায় আসার পর থেকেই রাজ্যর আদিবাসীদের উন্নয়নে বিশেষ উদ্যোগ নিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর উদ্যোগেই রাজ্যে আলচিকিতে পঠন-পাঠন ও সাঁওতালি বিশ্ববিদ্যালয় গড়ে উঠছে। বিশ্ব আদিবাসী দিবস পালনের উদ্যোগ নিয়েছেন তিনি। সেই মতো ঝাড়গ্রামে অনুষ্ঠান হবে। মঙ্গলবার বিকেলে ঝাড়গ্রামে পৌঁছাবেন মমতা। সন্ধেয় জেলা তৃণমূল নেতৃত্বের সঙ্গে বৈঠকে বসতে পারেন বলে সূত্রের খবর। ঝাড়গ্রামের জেলাশাসক সুনীল আগরওয়াল জানান, অনুষ্ঠান মঞ্চ থেকে লোধা-শবরদের জন্য সরকারি পরিষেবা প্রদান করতে পারেন মুখ্যমন্ত্রী। এছাড়া বেশ কিছু প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাসও করবেন তিনি।

২০১৯-এর লোকসভা নির্বাচনে ঝাড়গ্রাম আসনে বিজেপি। কিন্তু এলাকার উন্নয়ন ও জনসংযোগের মধ্যে দিয়ে জমি উদ্ধার করে শাসকদল। ২০২১ সালের বিধানসভা নির্বাচনে ঝাড়গ্রাম জেলার সব ক’টি আসন জিতে নেয় তৃণমূল। পঞ্চায়েত ভোটেও ঘাসফুল ঝড়ে উড়ে গিয়েছে বিরোধীরা। এবার লক্ষ্য লোকসভা নির্বাচন। দেশের রাষ্ট্রপতি পদে দ্রৌপদী মুর্মুকে কৃতিত্ব দাবি করে লোকসভা ভোটে প্রচার করতে পারে বিজেপি। এমনিতেই গত লোকসভা ভোটে আদিবাসী ভোটে অনেক জায়গাতেই গিয়েছে গেরুয়া শিবিরে।

সেই দিক দিয়ে মমতার এবারের ঝাড়গ্রাম সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ। আদিবাসী দিবসের অনুষ্ঠানের মঞ্চ থেকেই কৃষি, পঞ্চায়েত, খাদ্য প্রক্রিয়াকরণ, উদ্যানপালন এবং প্রাণিসম্পদ উন্নয়ন দফতরের বিভিন্ন প্রকল্পের সুবিধা তুলে দেবেন কয়েক হাজার মানুষের হাতে। আনন্দধারা প্রকল্পের অধীন মহিলা স্বনির্ভর গোষ্ঠীর সদস্যদের ব্যাঙ্ক ঋণের চেকও দেবেন তিনি।

Previous articleব্যর্থতার দায় নিচুতলার ঘাড়ে চাপিয়েই রদবদল, বিজেপির অন্দরে ক্ষোভ
Next articleকলকাতা পুরসভার জনপ্রিয় কাউন্সিলরকে ফোনে প্রাণনা.শের হু.মকি! গ্রেফতার ২