নির্বাচনে অ.শান্তি বন্ধের দাবি! গণতন্ত্র এবং মানবাধিকার রক্ষায় ঢাকায় সেমিনার 

খায়রুল আলম, ঢাকা

বাংলাদেশে (Bangladesh) গণতন্ত্র এবং মানবাধিকার রক্ষায় (Democracy and Human Rights) এবার আন্তর্জাতিক সেমিনারের আয়োজন করল বেসরকারি এক সংস্থা। বৃহস্পতিবার রাজধানী শহর ঢাকার এক হোটেলে আয়োজিত সেমিনারে প্রতিষ্ঠানটির পক্ষে একটি গবেষণাপত্র তুলে ধরা হয়। গবেষণাপত্রে বিস্তারিতভাবে নির্বাচনের আগের ঐতিহাসিক প্রেক্ষাপট এবং অন্যান্য একাধিক কারণ তুলে ধরা হয়েছে। যে কারণে রাজনৈতিক দলগুলি নির্বাচনের আগে অশান্ত পরিস্থিতি সৃষ্টির জন্য প্রথম থেকেই সহিংসতার পরিকল্পনা নিয়ে থাকে। এদিন একটি তুলনামূলক বিশ্লেষণের মাধ্যমে ২০০১ সাল থেকে আসন্ন নির্বাচন পর্যন্ত প্রাক-নির্বাচন হিংসার আসল চেহারা সামনে এসেছে। পাশাপাশি বর্তমান অবস্থা তুলে ধরে এই হিংসা ঠিক কতদূর যেতে পারে সে বিষয়েও আলোকপাত করা হয়।

পাশাপাশি এদিনের অনুষ্ঠানে উপস্থিত অতিথিরা বাংলাদেশে নির্বাচন পূর্ববর্তী হিংসার বর্তমান পরিস্থিতির ওপর জোর দেন। তারা নির্বাচনের সময় সাধারণ মানুষের পাশাপাশি সংখ্যালঘুদের নিরাপত্তা নিয়েও উদ্বেগ প্রকাশ করেন। সেমিনারে বাংলাদেশের মানুষের সমান মর্যাদা ও নিরাপত্তা নিশ্চিত করার জন্য রাজনৈতিক দল, নির্বাচন কমিশন এবং সরকারকে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানানো হয়। অন্যদিকে, নির্বাচনের আগে যেকোনো অশান্তি বন্ধের জন্য উপযুক্ত ব্যবস্থা নেওয়ার জন্য সকলকে অনুরোধ জানানো হয়।

বাংলাদেশের জাতীয় মানবাধিকার কমিশনের প্রাক্তন চেয়ারম্যান প্রফেসর ড. মিজানুর রহমান এই সেমিনারে উদ্বোধনী ভাষণ দেন। পাশাপাশি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্রিস্টল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডঃ মার্ক জ্যাকসন, বেলজিয়ামের পাওলো কাসাকা, ডাচ অর্থনীতিবিদ ড. উইলিয়াম ভ্যান ডার জিস্ট।

 

 

Previous articleচন্দ্রযানকে টেক্কা দেবে রুশ ল্যান্ডার! ভারতের আগেই চাঁদের চৌকাঠে রাশিয়া?
Next article‘থালাইভা’র ছবি দেখতে চেন্নাইয়ে জাপানি দম্পতি! দেশের বাইরেও ‘জেলার’ জ্ব.র