কেদারনাথ যাওয়ার পথে ভ.য়াবহ দু.র্ঘটনা! ভূমিধসে মর্মান্তিক পরিণতি ৫ তীর্থযাত্রীর

পুলিশ সূত্রে খবর, গত বৃহস্পতিবার সন্ধ্যায় উত্তরাখণ্ডের রুদ্রপ্রয়াগ জেলার তারসালি এলাকায় ধসের জেরে রাস্তায় পাথরের স্তূপ তৈরি হয়ে যায়।

লাগাতার বৃষ্টির (Heavy Rain) জের। আর সেই বৃষ্টিতেই ধস নেমে অবরুদ্ধ একাধিক রাস্তা। বিপর্যস্ত জনজীবন। রাস্তা জুড়ে ভর্তি হয়ে রয়েছে পাথরের স্তূপ। আর সেই যাত্রাপথেই ঘটে গেল বড়সড় দুর্ঘটনা। বৃহস্পতিবার কেদারনাথ (Kedarnath) যাওয়ার পথে রুদ্রপ্রয়াগে ধস নামে। ধ্বংসস্তূপে চাপা পড়ে মৃত্যু হয় ৫ তীর্থযাত্রীর। শুক্রবার সকালে তাঁদের দেহ উদ্ধার করা হলেও শনিবার এই ঘটনার কথা সামনে এসেছে।

পুলিশ সূত্রে খবর, গত বৃহস্পতিবার সন্ধ্যায় উত্তরাখণ্ডের (Uttarakhand) রুদ্রপ্রয়াগ জেলার তারসালি এলাকায় ধসের জেরে রাস্তায় পাথরের স্তূপ তৈরি হয়ে যায়। সেই সময়ই সেখান দিয়ে একটি তীর্থযাত্রী বোঝাই গাড়ি কেদারনাথে যাওয়ার চেষ্টা করছিল। কিন্তু আচমকাই প্রবল ঝড়বৃষ্টির জেরে তারসালি এলাকায় রাস্তায় ধস নামে। আর তার জেরেই হাইওয়ের প্রায় ৬০ মিটার এলাকা বিধ্বস্ত হয়ে পড়ে। আর সেই সময়ই সেখানে চাপা পড়ে গাড়িটি। হুড়মুড়িয়ে পাহাড় থেকে পাথর, মাটি এসে পড়ে তীর্থযাত্রীদের গাড়ির উপর। তার জেরেই মৃত্যু হয়েছে পাঁচ জনের। মৃতদের মধ্যে তিন জন গুজরাটের বাসিন্দা। বাকি দু’জন হরিদ্বারের বাসিন্দা বলে জানা গিয়েছে। এদিকে ঘটনার খবর পেয়েই ঘটনাস্থলে যায় রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনীর দল। শুরু হয় উদ্ধারকাজ। কিন্তু বৃষ্টির জেরে উদ্ধারকাজ ব্যহত হলে শুক্রবার দেহগুলি উদ্ধার করা হয়।

দুর্ঘটনার জেরে শুক্রবার কেদারনাথ যাওয়ার সংযোগকারী রাস্তা গুপ্তকাশী-গৌরীকুণ্ডের হাইওয়ে দীর্ঘক্ষণের জন্য বন্ধ হয়ে যায়। পুলিশের তরফে আরও জানানো হয়েছে, হাইওয়ের ৬০ মিটার রাস্তা ভীষণ ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রবল বৃষ্টির জেরে গত কয়েকদিন ধরেই বেহাল অবস্থা উত্তরাখণ্ডের বিভিন্ন জেলায়। জলমগ্ন একাধিক এলাকা। ১১ থেকে ১৪ আগস্ট পর্যন্ত একাধিক জেলায় লাল এবং কমলা সতর্কতা জারি করা হয়েছে। আর তারমধ্যেই ঘটে গেল ভয়াবহ দুর্ঘটনা।

 

 

Previous articleস্বপ্নদীপের বাবা রামপ্রসাদ পুলিশের কাছে কী লিখিত অভিযোগ করেছিলেন?
Next articleনৈরাজ্যের কাছে মাথা নত বিজেপির: মুখ্য নির্বাচন কমিশনার নিয়োগ বিলের তীব্র বিরোধিতা মমতার