ফিরে আসুন, পাশে আছে রাজ্য: পরিযায়ী শ্রমিকদের বার্তা মুখ্যমন্ত্রীর, ঠিকদারের বিরুদ্ধে কড়া পদক্ষেপের আশ্বাস

বাংলার শ্রমিকদের টাকার লোভ দেখিয়ে মিজোরামে নিয়ে যাওয়া হয়েছিল। বুধবার, বিশ্ব বাংলা মেলা প্রাঙ্গণের অনুষ্ঠান থেকে এই অভিযোগ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। ঠিকাদারদের বিরুদ্ধে কড়া পদক্ষেপের কথা ঘোষণা মমতার। মিজোরামে (Mizoram) রেলের সেতুর কাজ করতে গিয়ে এদিন মৃত হয়েছে ৩৫ জন শ্রমিকের। তার মধ্যে রয়েছেন বাংলার ২৭ জন শ্রমিক। তাঁদের পরিবারকে ২লক্ষ টাকা করে আর্থিক সাহায্যের কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী।

মুখ্যমন্ত্রীর অভিযোগ, “মিজোরামের একটা ঠিকাদার টাকার লোভ দেখিয়ে মালদহের শ্রমিকদের নিয়ে গিয়েছিলেন। ওর বিরুদ্ধে আমরা ব্যবস্থা নেব।” তবে, শুধু ঠিকাদার নন, যারা টাকার লোভ দেখিয়ে বাংলার থেকে তরুণ-তরুণীদের বাইরে কাজের জন্য নিয়ে যাচ্ছেন, সবার বিরুদ্ধেই ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি দিয়েছেন মমতা।

মুখ্যমন্ত্রী জানান, ভিনরাজ্য থেকে ফিরে আসুন পরিযায়ী শ্রমিকরা। এখানে তাঁদের কর্মসংস্থানে সাহায্য করবে রাজ্য সরকার। পরিযায়ী শ্রমিকদের উদ্দেশে মুখ্যমন্ত্রীর আর্জি, “যারা কাজের জন্য রাজ্যের বাইরে রয়েছেন, তাদের বলব, ফিরে আসুন। সরকার আপনাদের পাশে রয়েছে।” কোভিডের সময় পরিযায়ী শ্রমিকদের ফিরিয়ে এনেছিল রাজ্য সরকার। মমতার কথায়, ”সরকারের ওপর ভরসা রাখলে পরিযায়ী শ্রমিকদের হতাশ হতে হবে না।” তিনি জানান, এবার থেকে দুয়ারে সরকার শিবির থেকে পরিযায়ী শ্রমিকদের নাম রেজিস্টার করা হবে। ইতিমধ্যে তাঁদের কর্ম সংস্থানের জন্য রাজ্য একটি কমিটিও গঠন করেছে। মুখ্যমন্ত্রীর বলেন, “বাংলায় চলে আসুন। ৫ লাখ না দরকার হলে ১ লাখ টাকা ঋণ নিয়ে দোকান করুন। ২ টো কর্মচারী রাখুন। স্বাধীনভাবে বাঁচুন।”

 

 

 

 

 

Previous articleআজ ভারতের হাতের মুঠোয় চাঁদ! তবে ইতিহাস তৈরি হয় ২০০৮ সালেই
Next articleর‌্যা.গিং বিতর্কের মধ্যেই যাদবপুর ক্যাম্পাসে সেনার পোশাকে একঝাঁক তরুণ-তরুণী! কী পরিচয় তাঁদের?