পাঞ্জাবে রাজ্য-রাজ্যপাল বি.বাদ তুঙ্গে! মুখ্যমন্ত্রী মানকে বেনজির হুঁ.শিয়ারি-চিঠি পুরোহিতের

সম্প্রতি কেন্দ্রের একটি রিপোর্টে উঠে এসেছে, পাঞ্জাবের প্রতি ৫ জনের মধ্যে একজন মাদকাসক্ত। সেরাজ্যে এখনও মাদকব্যবসার রমরমা। সেই বিষয়ে মুখ্যমন্ত্রীর কাছে রিপোর্ট চেয়েছিলেন রাজ্যপাল।

পাঞ্জাবে (Punjab) রাজ্য সরকারের (State Govt) সঙ্গে রাজভবনের (Rajbhawan) বিবাদ লেগেই রয়েছে। সময় যত গড়াচ্ছে ততই জটিল হচ্ছে পরিস্থিতি। রাজ্যপালের সঙ্গে মুখ্যমন্ত্রীর বিবাদ সুপ্রিম কোর্ট (Supreme Court of India) পর্যন্ত গড়িয়েছে। এবার সেই বিতর্কে নতুন করে ঘি ঢাললেন রাজ্যপাল বানোয়ারিলাল পুরোহিত (Governor Banwarilal Purohit)। তাঁর অভিযোগ, রাজ্যের মাদক পাচার চক্র নিয়ে বারবার চিঠি লেখা সত্ত্বেও মুখ্যমন্ত্রী ভগবন্ত মান (Chief Minister Bhagawant Maan), তাঁকে কোনও তথ্য দিচ্ছেন না। তিনি জানিয়েছেন, রাজ্য সরকার দ্রুত পদক্ষেপ না করলে রাষ্ট্রপতি শাসনের (President Rule) সুপারিশ করতে তিনি বাধ্য হবেন।

রাজ্যপাল মুখ্যমন্ত্রী মানকে চিঠি লিখে হুঁশিয়ারি দিয়েছেন, দ্রুত তাঁর চিঠির জবাব না দিলে তিনি সংবিধানের ৩৫৬ নম্বর অনুচ্ছেদ প্রয়োগ করে রাজ্য সরকারকে বরখাস্ত করতে রাষ্ট্রপতিকে চিঠি লিখবেন। মুখ্যমন্ত্রীর উদ্দেশে তিনি আরও জানিয়েছেন, চরম পদক্ষেপ করার আগে সতর্ক হোন। আমাকে উপেক্ষা করলে বড় খেসারত দিতে হতে পারে। সম্প্রতি কেন্দ্রের একটি রিপোর্টে উঠে এসেছে, পাঞ্জাবের প্রতি ৫ জনের মধ্যে একজন মাদকাসক্ত। সেরাজ্যে এখনও মাদকব্যবসার রমরমা। সেই বিষয়ে মুখ্যমন্ত্রীর কাছে রিপোর্ট চেয়েছিলেন রাজ্যপাল। কিন্তু সেই রিপোর্ট এখনও জমা দেননি মুখ্যমন্ত্রী ভগবন্ত মান। এরপরই পাঞ্জাবের রাজ্যপাল চিঠি দিয়ে সাফ জানিয়েছেন, মুখ্যমন্ত্রী যদি সরকারি চিঠির জবাব না দেন, তাহলে তিনি রাষ্ট্রপতি শাসন জারির সুপারিশ করতে বাধ্য হবেন। রাজ্যপাল পুরোহিতের স্পষ্ট অভিযোগ, চিঠির জবাব না দিয়ে রাজ্যপালের কাজে বাধা সৃষ্টি করছেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি ভগবন্ত মানের বিরুদ্ধে ফৌজদারি মামলা করারও হুঁশিয়ারি দিয়েছেন রাজ্যপাল।

তবে রাজনৈতিক মহলের মতে, পাঞ্জাবের রাজ্যপাল যে কাণ্ড ঘটিয়েছেন তা একপ্রকার নজিরবিহীন। ৩৫৬ নম্বর অনুচ্ছেদ প্রয়োগ করে রাজ্য সরকারকে বরখাস্ত করতে রাজ্যপাল কেন্দ্রের কাছে সুপারিশ করতে পারেন। একথা ঠিক। এমন দৃষ্টান্ত অসংখ্য আছে। কিন্তু কোনও ৩৫৬ নম্বর অনুচ্ছেদ প্রয়োগের হুঁশিয়ারি দিয়ে কোনও রাজ্যপালের এভাবে মুখ্যমন্ত্রীকে চিঠি দেওয়ার ঘটনা একেবারেই বিরল। তবে দড়ি টানাটানি খেলায় কোন পক্ষ শেষ হাসি হাসবে তা জানার জন্য আরও কিছুটা সময় অপেক্ষা করতেই হবে।

 

 

 

 

Previous articleআবার বাবা হলেন যুবরাজ, এবার ঘরে এলো লক্ষ্মী
Next articleমুম্বইয়ে I.N.D.I.A.-র বৈঠকে চূড়ান্ত হতে পারে কনভেনরের নাম, আরও আঞ্চলিকদলের যোগদানের সম্ভাবনা