পুর নিয়োগ নিয়ে ১২ পুরসভার কাছে তথ্য তলব ইডির

দিন কয়েক আগে নিয়োগ মামলা নিয়ে কলকাতা হাইকোর্টের অসন্তোষের মুখে পড়েছিল ইডি। বিচারপতি জানতে চেয়েছিলেন, ‘‘এত গুরুত্বপূর্ণ মামলায় তদন্তের অগ্রগতি কোথায়? পঞ্চায়েত ভোটের সময় কিছুটা তাড়াহুড়ো দেখা গিয়েছিল। তার পর কি আবার ঘুমিয়ে পড়লেন?’’এরপরই পুর নিয়োগ মামলা নিয়ে তৎপরতা দেখা গেল। ইডি সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবারই রাজ্যের ১২টি পুরসভার কাছে গিয়েছে তদন্তকারী সংস্থাটির নোটিশ। অন্য দিকে, বৃহস্পতিবার সকালে ইডির দফতরে প্রবেশ করতে দেখা গিয়েছে পুর নিয়োগ দুর্নীতির অভিযোগে অভিযুক্ত অয়ন শীলের হিসাবরক্ষককেও।

স্কুলে নিয়োগ মামলার তদন্তে নেমে পুরসভার নিয়োগেও দুর্নীতির প্রমাণ পেয়েছিলেন কেন্দ্রীয় তদন্তকারীরা। দেখা যায় স্কুল নিয়োগ দুর্নীতির সঙ্গে একই শৃঙ্খলে বাঁধা পুরনিয়োগে অনিয়মের ঘটনাও। দায়ের হয় মামলা। শুরু হয় তদন্ত। কিন্তু গত কয়েক মাসে সেই মামলার তদন্তে নতুন কোনও তথ্য পাওয়া গিয়েছে কিনা সে কথা জানায়নি ইডি। অবশেষে বৃহস্পতিবার আবার তাদের এ নিয়ে তৎপর হতে দেখা গেল।

ইডি সূত্রে খবর, যে ১২টি পুরসভার কাছে তারা নথি চেয়ে পাঠিয়েছে, তার মধ্যে দমদম, কামারহাটি, পানিহাটির মতো কলকাতা সংলগ্ন এলাকাগুলির পুরসভাও রয়েছে। ইডি ওই পুরসভা কর্তৃপক্ষকে বলেছে, গত ২০১৪ সাল থেকে সমস্ত নিয়োগের তথ্য পাঠাতে। এক সপ্তাহের মধ্যে ওই তথ্য এবং যাবতীয় নথি পাঠাতে হবে বলে জানিয়েছে ইডি।

এরই পাশাপাশি অয়ন শীলের হিসাবরক্ষককেও সল্টলেকের সিজিও কমপ্লেক্সে ইডির দফতরে ডেকে পাঠিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। বৃহস্পতিবার সকাল সাড়ে দশটা নাগাদ তিনি আইনজীবীকে সঙ্গে নিয়ে ইডির দফতরে পৌঁছান।উল্লেখ্য, নিয়োগ মামলার তদন্তে এই অয়নের কাছ থেকেই পাওয়া গিয়েছিল পুরসভার নিয়োগ সংক্রান্ত ওএমআর শিট। মিলেছিল একাধিক পুরসভায় নিয়োগ সংক্রান্ত নথিপত্রও। পরে তদন্তকারীরা জানতে পারেন, অয়নের মালিকানাধীন একটি সংস্থা পুরসভার নিয়োগ পরীক্ষা পরিচালনার কাজও করত।

 

 

 

Previous articleমহারাজের পরিবারে খুশির খবর, অর্থনীতিতে স্নাতক হলেন সানা
Next article২৬ সপ্তাহ অন্তঃ.সত্ত্বা নাবালিকার গর্ভ.পাতে প্রয়োজন চিকিৎসকদের অনুমতি, জানাল হাই কোর্ট