ইসরোকে শুভেচ্ছা জানিয়ে চন্দ্রযানের সাফল্য নিয়ে রাজনীতির অভিযোগ INDIA জোটের

চন্দ্রযান ৩-এর সাফল্যেকে রাজনৈতিকভাবে ব্যবহার করার চেষ্টা করছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তথা বিজেপি। লোকসভা ভোটের আগে ভারতীয় বিজ্ঞানীদের এই সাফল্যকে নিজের বলে চালানোর চেষ্টা করছেন মোদি

মুম্বইয়ে শেষ হয়েছে INDIA জোটের তৃতীয় বৈঠক। একাধিক কমিটি গঠনের পাশাপাশি একাধিক ইস্যুতে এদিন মহাজোটে আলোচনা হয়েছে। তারই মধ্যে উঠে এসেছে ইসরোর চাঁদ জয় প্রসঙ্গ। তৃণমূলের তরফে প্রথমদিন থেকেই অভিযোগ করা হচ্ছিল, চন্দ্রযান ৩-এর সাফল্যেকে রাজনৈতিকভাবে ব্যবহার করার চেষ্টা করছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তথা বিজেপি। লোকসভা ভোটের আগে ভারতীয় বিজ্ঞানীদের এই সাফল্যকে নিজের বলে চালানোর চেষ্টা করছেন মোদি। ইসরোর এই সাফল্য কারও একার নয়। গোটা দেশের। সেই নিয়ে প্রচার চালাতে হবে।

এবার INDIA জোটের বৈঠকেও এই আলোচনা উঠে এল। ইসরোর সাফল্যকে রাজনৈতিকভাবে ব্যবহার করার যে অপচেষ্টা, তা রুখে দিতে হবে। বিষয়টি নিয়ে একমত জোটের নেতারা। ইসরো নিয়ে বিজেপির প্রচারের অপচেষ্টা নিয়ে সরব হন কেজরিওয়াল, স্ট্যালিনরাও। একইসঙ্গে এদিন ইসরোর সাফল্যতে বিজ্ঞানীদের শুভেচ্ছার জন্য আলাদা প্রস্তাবও পেশ করা হল INDIA জোটের তরফে।

এদিন জোটের তরফে ইসরোকে দেওয়া শুভেচ্ছা বার্তায় বলা হল, ‘ইন্ডিয়া দলগুলির তরফে আমরা গোটা ইসরো পরিবারকে শুভেচ্ছা জানাচ্ছি। অতীত এবং বর্তমানে ইসরোর অভাবনীয় সাফল্য গোটা দেশকে গর্বিত করেছে। ইসরোর যোগ্যতা এবং ক্ষমতা এই পর্যায়ে পৌঁছে দিতে ৬ দশক সময় লেগেছে। চন্দ্রযান ৩-এর সাফল্য গোটা বিশ্বকে শিহরিত করেছে।’ ইসরোর সূর্য মিশন আদিত্য এল-ওয়ানের সাফল্যও কামনা করছে INDIA জোট শরিকরা।

 

 

 

 

Previous articleসরকারি অনুমোদন ছাড়াই বেহালায় ৩২ বছর চলছে স্কুল! তথ্য তলব আদালতের
Next articleএশিয়া কাপে পাকিস্তানের বিরুদ্ধে নামার আগে কী বললেন কোহলি?