পরিযায়ী শ্রমিকদের নামের তালিকা দেবে রাজ্য, শিল্পপতিদের কাছে কাজে নেওয়ার বার্তা মুখ্যমন্ত্রীর

রাজ্যের শ্রমিকদের কাজে নেওয়ার বার্তা দিলেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। সোমবার, ধনধান্য স্টেডিয়ামে রিয়েল এস্টেট কনভেনশন, ২০২৩-এ মমতা বলেন, “আপনাদের বাইরে থেকে দক্ষ শ্রমিক আনতে হবে না। এখানে ৪৪ লক্ষ দক্ষ শ্রমিক রয়েছেন। ওদের তালিকা আপনাদের দিয়ে দেব। প্রোজেক্টের কাজে স্থানীয় মানুষ যুক্ত হলে অনেক দিক থেকে সুবিধে হয়। সরকারের নিজস্ব ল্যান্ড ব্যাঙ্কও (Land Bank) রয়েছে। ফলে জমিরও সমস্যা হবে না।”

মুখ্যমন্ত্রীর কথায়, মুর্শিদাবাদ, মালদহ, উত্তর দিনাজপুরের শ্রমিকদের একটা বড় অংশকে কাজের সন্ধানে বাইরে চলে যেতে হয়। “এরা দারুণ কাজ করে। তাই ওদের অনেকেই বাইরে নিয়ে চলে যায় টাকার লোভে। আমি চাই বাংলায় ওদের জন্য কাজের সুযোগ তৈরি হোক। আপনারা এখানে লজিস্টিক হাব, ইন্ডাস্ট্রিয়াল ক্লাস্টার থেকে মেডিক্যাল কলেজ সবই করতে পারবেন।” ভিন রাজ্যে (State) কাজ করতে গিয়ে নানা অসুবিধায় পড়তে হয় শ্রমিকদের। তার সমাধানে এই রাজ্য়ের কাজের সুযোগ দেওয়ার জন্য শিল্পপতিদের আহ্বান জানান মুখ্যমন্ত্রী (Mamata Banerjee)। বলেন, ”পরিযায়ী, দক্ষ শ্রমিকদের কাজে লাগানোর জন্য বিশেষ উদ্যোগ নেওয়া হচ্ছে। আমরা পরিযায়ী শ্রমিকদের নাম-ঠিকানা নথিভুক্ত করছি। আপনারা যদি সেটা কাজে লাগান।”

আর পড়ুন: রঘুনাথপুরে শ্রী সিমেন্ট কারখানায় ৪০০ কোটি টাকা বিনিয়োগ, ৫০০ কর্মসংস্থান

মুখ্যমন্ত্রী বলেন, ‘‘কোভিডের জন্য সকলের ২বছর নষ্ট হয়েছে। তাই দ্রুত কাজের পরিবেশ ফিরিয়ে আনার জন্য কর কমানো হয়েছে। দেওয়া হয়েছে নানা সুবিধাও। তার পরেই বিভিন্ন শিল্পক্ষেত্রে বিনিয়োগ বেড়েছে। শিল্পস্থাপনের জন্য সব ধরনের অনুমতি পেতে অনলাইনে আবেদনের সুবিধার ব্যবস্থা করা হয়েছে। যাতে জমি পেতে কোনও অসুবিধা না হয়, তার জন্য জমি সংক্রান্ত সব বিষয়ে নীতির সরলীকরণ করা হয়েছে।’’

 

 

Previous articleরিপোর্ট না পসন্দ! যাদবপুরে UGC-র প্রতিনিধি দল, আজব যুক্তি নয়া উপাচার্যের
Next articleসনাতন ধর্ম: স্ট্যালিনপুত্রের বিতর্কিত মন্তব্যকে সমর্থন কার্তি চিদম্বরম ও খাড়গেপুত্রের