বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত! আজ থেকে জেলায় জেলায় বৃষ্টি

বঙ্গোপসাগরে ঘনাচ্ছে ঘূর্ণাবর্ত। যা নিম্নচাপের রূপ নিতে চলেছে। এর জেরে বুধবার থেকেই কলকাতা সহ গোটা দক্ষিণবঙ্গে আবহাওয়ার ভোল বদল হবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।তবে তার আগেই মঙ্গলবার থেকেই ঝেঁপে বৃষ্টি নেমেছে কলকাতা ও তার পার্শ্ববর্তী অঞ্চলে। ফলে তাপমাত্রা রাতের দিকে খানিকটা কমলেও বুধবার সকাল থেকেই ফের রোদের দাপট ও ভ্যাপসা গরমে নাকাল সাধারণ মানুষ। তবে হাওয়া অফিস বলছে, আজ থেকেই জেঁপে বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে।এমনকি বেশ কিছু জেলায় ব্জগ্রবিদ্যুত সহ ভারী বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে। যদিও উত্তরবঙ্গে বৃষ্টির দাপট কমবে।

আরও পড়ুনঃ দুবাইতে শ্রীলঙ্কার প্রেসিডেন্টের সঙ্গে হঠাৎ দেখা মুখ্যমন্ত্রীর, BGBS-এ আমন্ত্রণ মমতার
আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত আজ বুধবার নিম্নচাপে পরিণত হবে । শক্তি বাড়িয়ে ওড়িশা উপকূলের দিকে এগোবে সেটি। তার প্রভাবেই বৃহস্পতিবার থেকে বৃষ্টি বাড়বে উপকূলবর্তী এবং গাঙ্গেয় দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। আজ বুধবারও বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের প্রায় সমস্ত জেলাতেই। শুক্রবার পর্যন্ত বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টি চলবে জেলায় জেলায়। উপকূল এবং ওড়িশা সংলগ্ন জেলাগুলোতে বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টি হবে, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, কলকাতা, হাওড়া এবং হুগলিতেও বিক্ষিপ্ত বৃষ্টি চলবে। অন্যান্য জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। শুক্রবার পর্যন্ত এক ধাক্কায় ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা কমার সম্ভাবনা রয়েছে।
উত্তরবঙ্গের জেলাগুলিতে আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ারে বিক্ষিপ্তভাবে দুই এক পশলা হালকা বৃষ্টি হতে পারে। তাপমাত্রাও বাড়বে। মালদহ এবং উত্তর দিনাজপুরে বৃষ্টির সম্ভাবনা কম। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে।
কলকাতায় আজ সকাল থেকে আংশিক মেঘলা আকাশ। রোদ আর ভ্যাপসা গরম রয়েছে। তবে বেলা বাড়লে বাড়বে বৃষ্টি। বৃহস্পতি ও শুক্রবার পর্যন্ত বৃষ্টি চলবে।

Previous articleদুবাইতে শ্রীলঙ্কার প্রেসিডেন্টের সঙ্গে হঠাৎ দেখা মুখ্যমন্ত্রীর, BGBS-এ আমন্ত্রণ
Next articleফের রাতে সক্রিয় রাজ্যপাল, ‘স্পিড প্রোগ্রাম’-এর নামে নয়া কর্মসূচির ঘোষণা