স.নাতন ধর্ম বি.তর্কে বি.স্ফোরক! মোদির মন্তব্যকে পাত্তা দিতে নারাজ I.N.D.I.A

বিরোধীদের অভিযোগ, রাজনীতিগতভাবে পেরে উঠতে না পেরে ইন্ডিয়া জোটকে মিথ্যা আক্রমণ করছেন প্রধানমন্ত্রী। আসলে ইন্ডিয়া জোটকে উনি ভয় পেয়েছেন।

বছর ঘুরলেই লোকসভা নির্বাচন (Loksabha Election)। আর সেই নির্বাচনকেই পাখির চোখ করে ঘুঁটি সাজানোর কাজ শুরু করে দিয়েছেন ইন্ডিয়া (INDIA) জোটের প্রতিনিধিরা। আর বিরোধী জোটের কর্মকাণ্ডে নিজেদের জমি হারানোর আশঙ্কা কেন্দ্রের বিজেপি সরকারের। সেকারণেই নিজেদের অপদার্থতা ও অক্ষমতা ঢাকতেই গায়ের জোরে বিরোধীদের উপর লাগাতার আক্রমণ চালাচ্ছে মোদি সরকারের আওতায় থাকা এজেন্সিগুলি। নির্বাচন যত এগিয়ে আসছে বিরোধীদের উপর লাগাতার চাপ সৃষ্টি করছে মোদি সরকার। সেই ছবি দিনের আলোর মতো পরিষ্কার। বুধবারই দিল্লিতে শরদ পাওয়ারের বাসভবনে ইন্ডিয়া জোটের প্রতিনিধিরা বৈঠকে বসলেও গা জোয়ারি করে কলকাতার সিজিও কমপ্লেক্সে তৃণমূলের সর্ব ভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়কে (Abhishek Banerjee) তলব করে ইডি আধিকারিকরা। কিন্তু ম্যারাথন জিজ্ঞাসাবাদ শেষে অভিষেক ইডি দফতর থেকে বেরিয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে জানান, এই ম্যারাথন জিজ্ঞাসাবাদের নিটফল বিগ জিরো। নির্বাচনের আগে বিরোধীদের উপর নিজেদের ক্ষমতাবলে চরম হেনস্থা করতে চাইছেন মোদি। আর সেকারণেই ইন্ডিয়া জোটের সদস্যদের উপর একের পর আক্রমণ নেমে আসছে।

এদিকে চলতি বছরের নভেম্বর-ডিসেম্বর মাসে মধ্যপ্রদেশে বিধানসভা নির্বাচন (Madhya Pradesh Election) হওয়ার কথা। সেকারণেই দেরি না করে মধ্যপ্রদেশে পৌঁছে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। বুধবার মধ্যপ্রদেশের সাগর জেলার এক জনসভায় উপস্থিত হয়ে বিরোধী জোটকে ঘমন্ডিয়া বা অহংকারী জোট বলে কটাক্ষ করেন তিনি। পাশাপাশি এই জোট সনাতন ধর্মের (Sanatan Dharma) জন্য বিপজ্জনক বলেও মন্তব্য করেন মোদি। আর মধ্যপ্রদেশের জনসভায় নমোর এমন কটাক্ষকে একেবারেই ভালো চোখে দেখতে নারাজ বিরোধীরা। বিরোধীদের অভিযোগ, রাজনীতিগতভাবে পেরে উঠতে না পেরে ইন্ডিয়া জোটকে মিথ্যা আক্রমণ করছেন প্রধানমন্ত্রী। আসলে ইন্ডিয়া জোটকে উনি ভয় পেয়েছেন। তাই এসব মন্তব্য মিথ্যাচার ছাড়া আর কিছুই নয়। তাঁদের আরও অভিযোগ, ধর্মীয় মেরুকরণের খেলায় মেতে মোদি নিজেই মেতে উঠেছেন। আর সেকারণেই এমন মন্তব্য করে নিজেদের দোষ আড়াল করতে চাইছেন প্রধানমন্ত্রী মোদি। বৃহস্পতিবার মধ্যপ্রদেশে সন্ত রবিদাসের মন্দিরের শিলান্যাসের পাশাপাশি বীনা জেলার পেট্রোকেমিক্যাল প্রকল্প-সহ মোট ১০টি শিল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী। এদিন ‘ইন্ডিয়া’ জোটের বিরুদ্ধে সনাতন ধর্মকে ধ্বংস করার অভিযোগ তুলে মোদি বলেন, ‘‘ওরা দেশকে হাজার বছরের দাসত্বের দিকে ঠেলে দিতে চাইছে। সনাতন ধর্মকে আঘাত করার গোপন ছক রয়েছে ইন্ডিয়া জোটের। তাঁরা সনাতন ধর্মকে ধ্বংস করতে চায়। যারা দেশকে ভালোবাসেন, তাঁদের উচিত ইন্ডিয়া জোটকে রুখে দেওয়া।” তবে ইন্ডিয়া জোটের নেতা নেত্রীরা আগেই পরিষ্কারভাবে জানিয়েছেন কোনও ধর্মের প্রতি অবমাননা তাঁরা বরদাস্ত করবেন না। তবে ডবল ইঞ্জিন রাজ্য মধ্যপ্রদেশে ভোট সামনে আসতেই ধর্মের ট্রাম্পকার্ড ব্যবহার করতে শুরু করে সাধারণ মানুষকে ভুল পথে চালনা করছেন বলে মত বিরোধীদের। তবে প্রথমবার এই প্রসঙ্গে মুখ খুলতে গিয়ে বেশি কিছু বলেননি প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, সনাতন ধর্মকে অপমান করার অভিযোগে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী তথা ডিএমকে প্রধান এমকে স্ট্যালিনের পুত্র উদয়নিধির বিরুদ্ধে ইতিমধ্যেই সরব হয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ-সহ বিজেপি নেতা-নেত্রীরা। এমন আবহে বৃহস্পতিবার মধ্যপ্রদেশের জনসভা থেকে মোদি যে হিন্দুদের আবেগে কিছুটা হলেও যে সুড়সুড়ি দিলেন তা আর বলার অপেক্ষা রাখে না। তবে একজনের ব্যক্তিগত মতামতকে সুকৌশলে ‘ইন্ডিয়া’র সঙ্গে ইচ্ছে করেই জুড়ে দেওয়ার চেষ্টা করেছেন প্রধানমন্ত্রী, এমনটাই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ।

 

 

 

 

 

Previous articleঅক্টোবরের মধ্যেই চূড়ান্ত হবে আসন সমঝোতা: সমন্বয় কমিটির বৈঠকে সিদ্ধান্ত
Next articleআরজি কর মেডিক্যাল কলেজে মাঝরাতে হস্টেলে র‌্যা.গিংয়ের অভিযোগ