শরীরচর্চার অভ্যাসের পরিবর্তন নেই: মাদ্রিদেও মর্নিংওয়াক মুখ্যমন্ত্রীর, বাজালেন অ্যাকোর্ডিয়ান


কুণাল ঘোষ
মুখ্যমন্ত্রীর সফরসঙ্গী

মাদ্রিদ: কথায় আছে, ‘ঢেঁকি স্বর্গে গেলেও ধান ভানে’। মাদ্রিদের রাস্তায় সেই ছবিই সামনে এলো। চেনা সাদা খোলের শাড়ি, পায়ে হাওয়াই চটি পরে সকালবেলায় হাঁটতে বেরিয়ে পড়েন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। সঙ্গে তাঁর সফরসঙ্গী সাংবাদিকরা। বৃহস্পতিবার, দিনভর নানা গুরুত্বপূর্ণ বাণিজ্য-বৈঠক। তার আগে মর্নিংওয়াক দিয়েই দিন শুরু মুখ্রযমন্ত্রীর। হাঁটার পরেই সৌরভ গঙ্গোপাধ্যায়ের ফোন আসে তাঁর কাছে। মহারাজের সঙ্গে এসেছেন ডোনা-সানাও। আজকের লা লিগা অনুষ্ঠানে থাকবেন তাঁরা। তবে, শুধু হাঁটা নয়, কিছু রাস্তা জগিং করেন মুখ্যমন্ত্রী। রাস্তায় দাঁড়ানো এক বাদ্যযন্ত্র বাদকের থেকে অ্যাকোর্ডিয়ান নিয়ে তাতে সুর তোলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন: বিনাশকালে বুদ্ধিনাশ! মাদ্রিদ থেকে CEC বিলের প্রবল বিরোধিতার নির্দেশ মুখ্যমন্ত্রীর

কোথাও গেলে হেঁটে জনসংযোগ পছন্দ করেন তৃণমূল সুপ্রিমো। এই ছবি বাংলার পথ-ঘাটের খুবই চেনা। তবে, বিদেশেও যে সেই অভ্যাসের বিন্দুমাত্র পরিবর্তন হয়নি তা দেখা গেল বৃহস্পতিবার সকালে। বুধবারই দুবাই থেকে মাদ্রিদ পৌঁছেছেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এদিন বিকেল ৪টেয় মাদ্রিদের বিশেষ বাণিজ্য বৈঠক রয়েছে মুখ্যমন্ত্রীর। এছাড়া কলকাতার প্রকাশনা সংস্থার দুই কর্তার বৈঠক রয়েছে মাদ্রিদের বই প্রকাশনা সংস্থার সঙ্গে। এরপর সন্ধেয় মেগা বৈঠক। বাংলার ফুটবলের উন্নয়নে লা লিগার প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে বসবেন বাংলার মুখ্যমন্ত্রী। থাকবেন বিসিসিআইয়ের প্রাক্তন প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়। সঙ্গে বাংলার ফুটবল ক্লাবের কর্তারা।

ব্যস্ত বাণিজ্য বৈঠকের আগে মুখ্যমন্ত্রী দিন শুরু করলেন মর্নিংওয়াক দিয়ে। বেশ খানিকটা রাস্তা একেবারে নিজের গতিতে হাঁটেন মমতা। একইসঙ্গে চলে স্থানীয় মানুষের সঙ্গে কুশল বিনিময়। বাংলার মুখ্যমন্ত্রীকে রাস্তায় হাঁটতে দেখে অনেকেই দাঁড়িয়ে পড়ে শুভেচ্ছা জানান। কেউ কেউ আবার নিজেদের মোবাইলে এই দৃশ্য ফ্রেমবন্দি করেন। শরীর সুস্থ রাখতে মুখ্যমন্ত্রী নিজেও বারবার হাঁটার উপর জোর দেন। স্পেনের রাজধানী মাদ্রিদেও এদিন তাঁর হাঁটার অভ্যাসে ছেদ পড়ল না।

 

 

Previous articleমোদিকে সংবর্ধনায় ‘ভারত’ হল ‘ইন্ডিয়া’, দেশের নাম নিয়ে বিজেপির অন্দরেই দ্বন্দ্ব
Next articleছবির শ্যুটিং করতে গিয়ে উঠে এল পাইথন! ভয়ে তঠস্থ বিশ্বনাথ, নির্ভয়ে দেব-সোহম?